parbattanews

জাতিসংঘে স্থান না পাওয়ায় নিন্দা তালেবান-মিয়ানমারের

ফাইল ছবি

জাতিসংঘে আপাতত স্থান পাচ্ছে না আফগানিস্তান ও মিয়ানমারের নির্বাচিত প্রতিনিধিরা। জাতিসংঘের ক্রেডেনশিয়াল কমিটির নেয়া এ সিদ্ধান্তে চটেছে দেশ দুটি।

সংস্থাটিতে প্রতিনিধিত্ব করতে না দেয়ায় তীব্র সমালোচনা কোরে আফগানিস্তান ও মিয়ানমার কর্তৃপক্ষ জানায়, এতে জনগণ তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হবে।

এদিকে, দেশ দুটির আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে এক ধাপ এগিয়ে যাওয়ার শঙ্কাতেই জাতিসংঘের এমন সিদ্ধান্ত বলে মনে করছে বিশ্লেষকরা।আফগানিস্তানের তালেবান ও মিয়ানমারের সামরিক জান্তার হয়ে জাতিসংঘে দেশ দুটির কারা প্রতিনিধিত্ব করবেন এ বিষয়ে সিদ্ধান্ত নিতে স্থানীয় সময় বুধবার বৈঠকে বসে জাতিসংঘের ক্রেডেনশিয়াল কমিটি।

বৈঠকে দুই দেশের নতুন কূটনীতির বিষয়ে স্থগিতাদেশের সিদ্ধান্ত বহাল রাখে জাতিসংঘ। আপাতত দেশ দুটির নির্বাচিত প্রতিনিধিরা জাতিসংঘে জায়গা পাচ্ছেনা।

তবে আগের সরকারের রাষ্ট্রদূতরাই আফগানিস্তান ও মিয়ানমারের হয়ে প্রতিনিধিত্ব করবেন কি-না এ বিষয়েও কোনো সিদ্ধান্ত আসেনি।এ সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়েছে মিয়ানমারের জান্তা এবং আফগানিস্তানের তালেবান কর্তৃপক্ষ।

সংস্থাটি সাধারণ জনগণকে তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করতে যাচ্ছে বলেও দাবি করে দেশ দুটি। চলতি বছর নির্বাচিত সরকারকে হঠিয়ে আফগানিস্তানে ক্ষমতায় বসে তালেবান ও মিয়ানমারে ক্ষমতায় বসে জান্তা।

এরপর এই দুই সরকারের পক্ষ থেকে নতুন প্রতিনিধি নিয়োগ দেয়ার পাশাপাশি আগের সরকারের প্রতিনিধির নিয়োগ বাতিল করা হয়। এদিকে, জাতিসংঘে নতুন প্রতিনিধিদের স্বীকৃতি দিলে তালেবান ও জান্তা আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে এক ধাপ এগিয়ে যেতে পারে এই শঙ্কাতেই জাতিসংঘের এমন সিদ্ধান্ত বলে মনে করছে বিশ্লেষকরা।

Exit mobile version