parbattanews

জাপানকে হারিয়ে টিকে থাকলো কোস্টারিকা

কাতার বিশ্বকাপে এশিয়ার পাওয়ার হাউজ জাপানকে এক গোলে হারিয়ে নক আউট পর্বের আশা বাঁচিয়ে রাখলো কোস্টারিকা।

রবিবার (২৭ নভেম্বর) বাংলাদেশ সময় বিকেল ৪টায় আহম্মেদ বিন আলি স্টেডিয়ামে মাঠে নামে এই দু’দল।

প্রথমার্ধ শেষে কোন গোল না হলে গোলশূন্য থেকে বিরতিতে যায় জাপান ও কোস্টারিকা। বিরতি থেকে ফিরে ম্যাচের ৮০ মিনিটে কেইশার ফুলারের করা একমাত্র গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে কোস্টারিকা।

অথচ এই ম্যাচটা ছিল জাপানের শেষ ষোলো নিশ্চিত করে রাখার আগাম মঞ্চ। এই ম্যাচ জিতলে পরে আবার জার্মানি-স্পেনের ম্যাচের ফলাফল অনুকূলে আসলেই হতো। সেই লক্ষ্যে পুরোটা সময় দুর্দান্ত খেলে গিয়েও হতাশা নিয়েই মাঠ ছাড়তে হলো। তাতে গ্রুপ ‘ই’- র পয়েন্ট টেবিলও জমে গেছে আরও। স্পেন, জাপান ও কোস্টারিকা তিন দলেরই এখন সমান তিনটি করে পয়েন্ট। জার্মানি অবশ্য আজ হারলেই বিদায় নিশ্চিত হবে।

প্রথমার্ধটা অবশ্য দুই দলের জন্যই ছিল হতাশার। অবস্থা এমনই করুণ ছিল যে লক্ষ্য বরাবর কোনও শট নিতে পারেনি কেউ। তবে আক্রমণ-পাল্টা আক্রমণে খেলা জমিয়ে তোলার প্রতিশ্রুতি ছিল স্পষ্ট। কোস্টারিকাকে রক্ষণ অটুট রাখতেই বেশি মনোযোগী দেখা গেছে। তুলনায় আক্রমণভাগ ছিল নখদতন্তহীন। জাপান আক্রমণ হানলেও শেষ পর্যন্ত ফিনিশিং টাচের অভাবে তা কার্যকরী হচ্ছিল না।

যেমন ১৩ মিনিটে দারুণ সুযোগ তৈরি করেছিল জাপান। ডোয়ান ডানপ্রান্ত দিয়ে বিপজ্জনক লো ক্রস বাড়িয়েছিলেন। কিন্তু গোলমুখে সেটি লুফে নেওয়ার মতো হাজির ছিল না কেউ। নাহলে গোল করে এগিয়ে যেতে পারতো।

৩৫ মিনিটে কোস্টারিকারও সুযোগ আসে দুইবার। শুরুতে কালভোর আশা জাগানো চেষ্টা ব্লক হওয়ার পর ক্যাম্পবেল সেটি মেরে বসেন ক্রসবারের পর দিয়ে!

প্রায় পুরোটা সময় রক্ষণাত্মক খেলা কোস্টারিকা অবশেষে কাঙ্ক্ষিত গোলটা পেয়ে যায় দ্বিতীয়ার্ধে। তাও আবার ৮১ মিনিটে জাপানের রক্ষণের ভুলে। গোলমুখে জাপানের খেলোয়াড় বল হারালে তাজেদার কাছ থেকে বল পেয়ে অসাধারণ এক শটে জাল কাঁপান কেইশের ফুলার। তার বাঁকানো শটটি জাপানি গোলকিপারের গ্লাভস স্পর্শ করেই চলে যায় জালে।

Exit mobile version