জেনে নিন ফোনে যে অ্যাপ ইনস্টল করলেই বিপদ

fec-image

স্মার্টফোন ব্যবহার আরও বেশি সুবিধা করেছে বিভিন্ন অ্যাপ। গুগল প্লে স্টোরে গেলে হাজার হাজার অ্যাপ দেখা যায়। যেটা পছন্দ হচ্ছে নিমেষে ইনস্টল করে নিচ্ছেন। তবে জানেন কি? প্লে স্টোরে এমন অনেক অ্যাপ রয়েছে, যা হাতিয়ে নিতে পারে আপনার ব্যক্তিগত তথ্য!

এমনই একটি অ্যাপের কথা সম্প্রতি সামনে এসেছে। কার্টুন বানানো যায়, এমন একটি অ্যাপ ইনস্টল করলেই ফেসবুক থেকে চুরি হচ্ছে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য! অ্যাপটির নাম ক্রাফ্টসার্ট কার্টুন ফটো টুলস (Craftsart Cartoon Photo Tools)।

এরইমধ্যে এক লাখেরও বেশি অ্যান্ড্রয়েড ব্যবহারকারী এই অ্যাপটি ডাউনলোড করেছে। এই অ্যাপ ফোনের মেনুতে ঘাপটি মেরে বসে থাকে। সেটির মাধ্যমে কোনো ছবি এডিট করতে গেলেই বিপদ!

অ্যাপটি ব্যবহারকারীকে যে কোনো একটি ছবি আপলোড করে তা কার্টুনে পরিণত করতে বলে। এরপর আপনার মোবাইলে ভেসে ওঠে ফেসবুকের লগইন স্ক্রিন। আপনার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করলেই অ্যাপ সেই তথ্য পাঠিয়ে দেয় হ্যাকারদের কাছে।

ফেসবুক ব্যবহারের স্বার্থে যে তথ্য আপনি একান্ত নিজের জন্য রাখেন, যেমন আপনার ফোন নম্বর, ই-মেইল আইডি ইত্যাদি, সেসব অনায়াসে হাতিয়ে দিতে পারে এই অ্যাপ।

তবে গুগলের মুখপাত্র জানান, বিষয়টি নজরে আসতেই তা প্লে স্টোর থেকে সরিয়ে ফেলা হয়েছে। তবে যারা এরই মধ্যে অ্যাপটি ইনস্টল করেছেন, তারা এখনো এটি ব্যবহার করতে পারবেন। কিন্তু ইউজারদের সতর্ক করে অ্যাপটি দ্রুত আনইনস্টল করার পরামর্শ দেওয়া হয়েছে।

বিপদ এড়াতে অ্যাপ ইনস্টল করার আগে কিছু বিষয় খেয়াল রাখুন। এতে সহজেই আপনি নিরাপদ এবং বিপজ্জনক অ্যাপ চিনতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক কিছু বিষয়-

> ইনস্টল করার আগে ডেভেলপার কারা, তা ভালোভাবে জেনে নিন।
> অ্যাপটির রিভিউ এবং রেটিং চেক করে নিন। যে অ্যাপে ম্যালওয়্যার রয়েছে, তার রিভিউ ভালো হয় না।
> কোনো অচেনা অ্যাপে নিজের নাম, মোবাইল নম্বর, ঠিকানার মতো ব্যক্তিগত তথ্য দেবেন না।
> যে অ্যাপ মাইক্রোফোন, কনট্যাক্ট লিস্টের মতো তথ্য শেয়ার করতে বলে, সেগুলো ইনস্টল না করাই শ্রেয়।

সূত্র: ইন্ডিয়ান টুডে

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন