parbattanews

জৈষ্ঠ্যের বৃষ্টিতে দুর্ভোগ উখিয়ার করোনা বাজারে

জৈষ্ঠ্যমাসে হঠাৎ বৃষ্টি, হঠাৎ রোদ। এ যেন প্রকৃতির খেলা। কিন্তু প্রকৃতির এ নিয়মে কারো ক্ষতি, কেউ দূর্ভোগে পড়ে। যেমনটি হয়েছে উখিয়ার অস্থায়ী কাঁচা বাজারে। বৃহস্পতিবার (৪ জুন) দুপুরে আকস্মিক কয়েক মিনিটের বৃষ্টিতে দুর্ভোগ ও ক্ষতির মুখে পড়েছে ব্যবসায়ী, ক্রেতা বিক্রেতারা। গত কয়েকদিন ধরে এধরনের অনিয়মিত বৃষ্টি ঝরছে।

করোনা ভাইরাস সংক্রমনে থেকে বাঁচার লক্ষ্যে সরকারি নির্দেশনা অনুযায়ী গত মাস দেড়েক উখিয়ার স্থায়ী হাট বাজার গুলো অস্থায়ী স্থানে স্থানান্তর করে উপজেলা প্রশাসন। উখিয়া সদরের দারোগা বাজারটি অস্থায়ীভাবে উখিয়া সরকারি উচ্চবিদ্যালয় স্থানান্তর করা হয়। বর্তমান বৈশ্বিক করোনা মহামারী থেকে পরিত্রাণের অন্যতম স্বাস্থ্য বিধি হিসেবে প্রতিপালনের জন্য সামাজিক দূরত্ব বজায় রাখা একটি। সে লক্ষে হাট বাজার গুলো অস্থায়ী স্হানে স্থানান্তর করা হয়।

বৃষ্টির কারণে খেলার মাঠে ব্যবসায়ীদের কাঁচা মালামাল ও বাজারে সমাগত জনসাধারনের চলাচলে চরম দুর্দশায় পরিনত হয়েছে। খেলার মাঠে যথাযথ পয়ঃনিস্কাশন, সুপেয় পানিসহ প্রভৃতির সংকট বিরাজমান। শুক্রবার সকালে সরজমিন এ অস্থায়ী বাজারে দেখা যায়, হাল্কা বৃষ্টিতেও ব্যবসায়ীদের কাঁচা মালামাল ভিজে নষ্ট হয়ে গেছে। জনসাধারনের চলাচলে দূর্দশায়, ময়লা পানিতে ক্রেতা বিক্রেতাদের কাপড় চোপড় নষ্ট সহ নানা সমস্যার সম্মুখীন হতে হচ্ছে।

স্থানীয় মাছ ব্যবসায়ী আলি মিয়া, জাহাঙ্গীর আলম, কাঁচা তরকারি ব্যবসায়ী শফিকুর রহমান সহ অনেকে জানান, তারা সরকারের নির্দেশ মোতাবেক রোদে পুড়ে বৃষ্টিতে ভিজে খেলার মাঠের অস্থায়ী বাজারে নানা কষ্টে ব্যবসা করছে। এতে তাদের অনেক আর্থিক ক্ষতি হচ্ছে। বর্তমানে মাঝে মধ্যে বৃষ্টির কারণে ময়লা পানিতে নষ্ট হচ্ছে তরিতরকারি, কাঁচা মালামাল।

বাজার ইজারাদারের লোক মুক্তার সওদাগর জানান, দ্রুত কাচা বাজার পূর্বের জায়গায় ফিরিয়ে না নিলে ব্যবসায়ীরা ব্যাপক ক্ষতির মুখে পড়বে। যেহেতু সামনে বর্ষাকাল সেহেতু টানা বৃষ্টিতে এখানে ব্যবসা করা কঠিন হয়ে পড়বে। এ অবস্থা বহাল থাকলে বর্ষায় অনেকে ব্যবসা করতে আগ্রহী হবে না।

উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান চৌধুরী বলেন, বৃষ্টিসহ নানা সমস্যায় অস্থায়ী বাজার গুলোতে ক্রেতা বিক্রেতাদের দূর্যোগের কথা জেনেছি। যেহেতু এগুলো অস্থায়ী বাজার তাই সেখানে কোন উন্নয়ন কর্মকাণ্ড করা, মহামারীর অবস্থা পর্যালোচনা করে অবস্থার উন্নতি হলে সামাজিক দুরত্ব বজায় রেখে বাজার আগের জায়গায় ফিরিয়ে আনার পদক্ষেপ নেওয়া হবে।

Exit mobile version