parbattanews

টস হেরে বোলিংয়ে বাংলাদেশ, অভিষেক জাকিরের

চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে টস জিতে সফরকারী দল ভারত ব্যাটিং নিয়েছে। এই ম্যাচে বাংলাদশে দলের অধিনায়ক সাকিব আল হাসান ফিট হয়েই মাঠে টস করতে নেমেছেন। বাংলাদেশ দল আজ দুই পেসার, তিন স্পিনার ও সাত ব্যাটার নিয়ে মাঠে নামছে। অনুমিতভাবে অভিষেক হয়েছে ব্যাটার জাকির হাসানের।

এই ম্যাচে অভিষেক হয়েছে জাকিরের। তামিম ইকবালের ইনজুরিই ভাগ্য খুলে দিয়েছে তরুণ উইকেটকিপার-ব্যাটসম্যান জাকিরের। ২০১৬ যুব বিশ্বকাপে বাংলাদেশ দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন। বয়সভিত্তিক ক্রিকেটে ভালো খেলে আন্তর্জাতিক ক্রিকেটের কঠিন চৌকাঠেও পা রেখেছেন কয়েক বছর আগে। ২০১৮ সালের ফেব্রুয়ারিতেও তামিমের ইনজুরিতে শ্রীলঙ্কার বিপক্ষে অভিষেক ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন। যদিও বাদ পড়ে যান তার পরেই।

অবশেষে ৫ বছর পর ক্রিকেটের কুলীন ফরম্যাটে তার অভিষেক হলো। জাকিরের মাথায় টেস্ট ক্যাপ পরিয়ে দেন অধিনায়ক সাকিব আল হাসান।  ২০২১ সালে এক বর্ষপঞ্জিকায় এক হাজার রান করে আলোচনায় ছিলেন ২৪ বছর বয়সী এই ব্যাটার। এবার ঘরোয়া ক্রিকেট ৪৪২ রান করে নিজের অবস্থান শক্ত করেছেন। এর পর তো ভারত ‘এ’ দলের বিপক্ষে বাংলাদেশ ‘এ’ দলের হয়ে তার ম‌্যাচ বাঁচানো ১৭৩ রানের অবিশ্বাস‌্য ইনিংসেই খুলে যায় জাতীয় দলের দরজা।

ভারতীয় দলের জন্যও সুসংবাদ হলো বিরাট কোহলিও সুস্থ হয়ে একাদশে ফিরেছেন। তারা আজ তিন স্পিনারের সঙ্গে দুই পেসার নিয়ে মাঠে নামছে।

বাংলাদেশ একাদশ: নাজমুল হোসেন শান্ত, জাকির হাসান, ইয়াসির আলী, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম, লিটন দাস, নুরুল হাসান (উইকেটকিপার), মেহেদী হাসান, তাইজুল ইসলাম, খালেদ আহমেদ, এবাদত হোসেন।

ভারতীয় একাদশ: লোকেশ রাহুল (অধিনায়ক), শুভমান গিল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, ঋষভ পান্ত (উইকেটকিপার), রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, উমেশ যাদব ও মোহাম্মদ সিরাজ।

Exit mobile version