parbattanews

অতিবৃষ্টিপাতে পালংখালীর বিভিন্ন এলাকা প্লাবিত

টানা বৃষ্টিপাতে ডুবে গেছে উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়নের বেশ কয়েকটি জনবসতি এলাকা ও সদ্য স্থানান্তরিত হওয়া থাইংখালীর নতুন বাজার।

এই টানা বর্ষণে ইউনিয়নের বিভিন্ন এলাকায় মুটামুটি ক্ষয়ক্ষতি হয়েছে। সবমিলিয়ে আনুমানিক শতাধিক পরিবার পানিবন্দীর শিকার হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

বৃহস্পতিবার (১৮ জুন) সরেজমিনে দেখা যায়, পালংখালী ইউনিয়নের থাইংখালী পন্ডিত পাড়ার অর্ধশতাধিক পরিবার পানিবন্দী হয়েছে। অনেকের বাড়িতেই হাঁটু সমান পানি জমেছে। এতে চরম বিপাকে পড়েছে সেখানকার মানুষ। ভুক্তভোগীদের দাবি প্রতিবছর বর্ষাকালে এই দূর্ভোগের শিকার হতে হয় তাদের।

উল্লেখ্য, হালকা বৃষ্টিতেও ওই এলাকায় প্রতিটি বাড়ির উঠোনে হাঁটু পরিমাণ পানি উঠে। এটা বর্ষাকালীন সময়ে ওই এলাকার মানুষের জন্য স্বাভাবিক ব্যাপার। তাদের দাবি বর্ষকালীন সময়ে এই ধরনের দূর্ভোগ থেকে তারা কখনোই রেহাই পায়নি।

ওখানকার পানিবন্দী এক ব্যক্তি বলেন, বর্ষাকাল আসলে আমাদের কঠিন পরিস্থিতির সম্মুখীন হতে হয়। সাধারণ জীবনযাপনে ব্যাঘাত ঘটে। বাজার-সদাই করতে কষ্ট হয়। বাচ্চা-কাচ্চাদের নিয়ে খুব সমস্যায় পড়ে যায়। প্রতি বর্ষাকালে একই ঘটনার সম্মুখীন হতে হয় আমাদের এবং এই গল্প এখানকার সবার।

একই এলাকার অন্য এক ব্যক্তি বলেন, এমন প্রাকৃতিক দূর্যোগ আমাদের জীবনে ক্ষতি সাধন করে। আমাদের চাষ করা ক্ষেত নষ্ট হয় ও গবাদিপশুর সুরক্ষা অনিশ্চিত হয়ে পড়ে। এছাড়াও প্রচুর পরিমাণ বাড়ির আসবাবপত্রের ক্ষতি হয়। খুব বেশি সমস্যা হলে সবকিছু গুছিয়ে পার্শ্ববর্তী সাইক্লোন শেল্টারে অবস্থান নিতে হয়।

দেখা গেছে, বেশ কয়েকটি পানির ঢলের উৎস রয়েছে যে কারণে প্রতিবছর ওই এলাকার মানুষের দূর্ভোগ পোহাতে হয়। এলাকার খুব নিকট দিয়ে খাল বয়ে যাওয়ায় ওখানকার পানি বর্ষাকালে পাড় ভেঙে ওই এলাকায় ঢুকে পড়ে। এছাড়াও অন্যান্য এলাকার তুলনায় ওই এলাকা স্বাভাবিকের চেয়ে অনেকটা নিচু হওয়ায় পার্শ্ববর্তী কয়েকটি এলাকার সব পানি ওখান দিয়েই বয়ে যায়। মাঝখানে তারা দূর্ভোগে পড়ে যান।

Exit mobile version