টানা বৃষ্টি ও জোয়ারের পানিতে পেকুয়ার উজানটিয়ায় ৩০ গ্রাম প্লাবিত

এম.জুবাইদ,পেকুয়া(কক্সবাজার) সংবাদদাতা :

পেকুয়া উপজেলার উজানটিয়া ইউনিয়নে বেড়িবাধ ভেঙ্গে সমুদ্রের জোয়ারের পানি ঢুকে কমপক্ষে ৩০ টি গ্রামের দুই সহস্রাধিক লোক পানিবন্ধী অবস্থায় রয়েছে। উজানটিয়া ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের মেম্বার নাছির উদ্দিন জানান, উজানটিয়া-করিয়ারদিয়া নির্মাণাধীন ব্রীজের পশ্চিমপার্শ্বে পাউবোর সুইচ গেইট অকেজো হয়ে পড়ায় রাতদিন সুমদ্রের পানি ঢুকে মধ্যম উজানটিয়া গ্রামের ভেলুয়ারপাড়া, জয়উদ্দিনপাড়া, ফকিরপাড়া, মৌলভীপাড়া, ফেরাসিঙ্গাপাড়া, পশ্চিমউজানটিয়া, গোসালপাড়া, মিয়াপাড়া, টেকপাড়া, নতুনপাড়া, কইড়াবাজারপাড়া, পশ্চিমউজানটিয়াপাড়া, পেকুয়ারচর, সৈকতপাড়া পানির নীচে তলিয়ে গেছে।

পূর্ব উজানটিয়া রূপলী বাজারের পার্শ্বে সুন্দুরী পাড়াস্থ পাউবোর ২০০ ফুট বেড়িবাধ সমুদ্রের জোয়ারের পানির ধাক্কায় ভেঙ্গে গিয়ে সমুদ্রের পানি প্রবেশ করে ঐ এলাকায় এখন জোয়ার ভাটায় পরিণত হয়েছে। এ সব এলাকার কমপক্ষে সহস্রাধিক ঘরবাড়ি পানির নীচে তলিয়ে গেছে। তাছাড়া ওই এলাকার কয়েকটি চিংড়িঘের, ঘরবাড়ি, বসতভিটার পুকুর, গ্রামীন রাস্তাঘাট, শিক্ষাপ্রতিষ্ঠানসমুহ পানির নীচে তলিয়ে গেছে। এর ফলে লক্ষ লক্ষ টাকার ক্ষয়ক্ষতির আশংকা করছেন এলাকাবাসী ও জনপ্রতিনিধিবৃন্দ। ইতিমধ্যে অনেক পরিবার পানি উঠায় বাড়ি ঘর ছেড়ে উচুস্থানে গিয়ে আশ্রয় নিয়েছে। সাগরে সামান্য জোয়ারে বেড়িবাধের অবস্থা এমন ভয়াবহ পরিণতি হয়। জরুরী ভিত্তিতে অর্থ বরাদ্দ দিয়ে বেধিবাধ সংস্কার করে দিয়ে বেড়িবাধ কূলবর্তী লোকজনের আতংক মুক্ত করার জন্য সরকারের প্রতি জোর দাবী জানান এলাকাবাসী। এ ব্যাপারে উজানটিয়া ইউনিয়নের বাসিন্দা ও কক্সবাজার জেলা স্বেচ্ছাসেবকদলের সাংগঠনিক সম্পাদক ও পেকুয়া প্রেস ক্লাবের সহ সভাপতি এডভোকেট মীর মোশাররফ হোসেন টিটু জানান উজানটিয়া ইউনিয়নের ঝুকিপূর্ণ বেড়িবাধ রক্ষার জন্য জরুরী ভিত্তিতে অর্থ বরাদ্দ দিয়ে এলাকাবাসী কে আতংক দূর করার জন্য সরকারের কাছে জোর দাবী জানান।

এ ব্যাপারে উজানটিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এটি এম শহিদুল ইসলাম জানান, সামান্য বৃষ্টি ও সমুদ্রে জোয়ারের মাত্রা একটু বেড়ে গেলে আমার ইউনিয়নের লোকজনের মাঝে আতংক ছড়িয়ে পড়ে কখন বেড়িবাধ বিলীন হয়ে যায়। ঠিক গত টানা ৪ দিনের বৃষ্টিতে বেড়িবাধ ভেঙ্গে গিয়ে আমার ইউনিয়নের ৩০ গ্রাম প্লাবিত ও চিংড়ি ঘের পানিতে বিলীন হয়ে ব্যাপক ক্ষতি হয়েছে। জরুরী ভিত্তিতে অর্থ বরাদ্দ দিয়ে বেড়িবাধ সংস্কার করার জন্য সরকারের কাছে উজানটিয়া ইউনিয়নবাসীর পক্ষ থেকে অনুরোধ করছি। তিনি আরো জানান এ ব্যাপারে কক্সবাজার পাউবো কে অনেকবার জানানো হলেও কাজের কাজ কিছু হল না। এ ব্যাপারে উপজেলা চেয়ারম্যান শাফায়েত আজিজ রাজু জানান আমি এ বিষয়ে আমি পানি উন্নয়ন বোর্ড কে বেশ কয়েকবার জানিয়েছি। এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের নিবার্হী প্রকৌশলীর সাথে যোগাযোগ করার হলে তিনি বিষয়টি জানা আছে এবং বরাদ্দ পেলে সংস্কারের ব্যবস্থা করবেন বলে জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন