parbattanews

টানা ভারি বর্ষণে কক্সবাজারের বিভিন্ন এলাকা প্লাবিত

কক্সবাজার প্রতিনিধি:

টানা প্রবল বর্ষণে কক্সবাজারের বিভিন্ন ডুবেছে নিচু এলাকা। অস্বাভাবিক হয়ে পড়েছে জীবনযাত্রা। বন্ধ ছিল যানবাহন চলাচল। অপরদিকে কক্সবাজার পৌর নির্বাচনে ভারী বৃষ্টির কারণে স্বরণকালের দুর্ভোগ পোহাতে হয়েছে ভোটার ও সাধারণ মানুষের। মঙ্গলবার বিকেল থেকে বুধবার রাত পর্যন্ত টানা বৃষ্টিতে অধিকাংশ এলাকা প্লাবিত হয়েছে। গতকাল একইদিনে ভারী বর্ষণের ফলে পাহাড় ধসে ৫ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। কক্সবাজার শহরের নদী ও ছরা লাগোয়া সবারই মুখে মুখে একটিই কথা ‘জীবনেও দেখিনি এত বৃষ্টি’। জেলার যে স্থানে পূর্বে পানি উঠেনি গতকাল মঙ্গলবার বৃষ্টিতে ডুবেছে সেসব জায়গাগুলো। সব চাইতে কক্সবাজার পৌর এলাকার, টেকনাফের শাহপরীরদ্বীপ, টেকনাফ সদর, পেকুয়া, কুতুবদিয়া ও মহেশখালী বিস্তীর্ন এলাকা প্লাবিত হয়েছে। সেই এলাকায় গলা পর্যন্ত পানিতে চলাচল করেছে স্থানীয়রা।

এছাড়া পানিতে সড়ক ডুবে থাকায় কক্সবাজার-টেকনাফ সড়কসহ বিভিন্ন অভ্যন্তরীণ সড়ক যোগাযোগ অনেক সময় বন্ধ ছিল।

এদিকে খোঁজ নিয়ে জানা গেছে, দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিনের বিভিন্ন এলাকায় পানি বন্দি হয়েছে। এতে পানিবন্দি এলাকার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

জেলার স্থানীয় জনপ্রতিনিধি সূত্রে জানা গেছে, গত ২ দিন আগে বিকেলে ভারী বৃষ্টিতে জেলার রামু, চকরিয়া, পেকুয়া, ঈদগাঁও, উখিয়া, টেকনাফ মহেশখালীসহ বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। বৃষ্টিতে সৃষ্ট ঢলে তলিয়ে গেছে ঘরবাড়ি-বাড়ি, শিক্ষা প্রতিষ্ঠান, রাস্তাঘাটসহ বিভিন্ন প্রতিষ্ঠান।

কক্সবাজার সদর উপজেলা চেয়ারম্যান জিএম রহিম উল্লাহ জানান, একটানা প্রবল বৃষ্টিতে সদর উপজেলার ঈদগাঁও, ঝিলংজা, চৌফলদণ্ডী, লিংকরোড়, খরুলিয়া, উপজেলা গেইটসহ বিভিন্ন এলাকা পানিতে তলিয়ে যায়। সদর উপজেলা গেইট এলাকায় প্রধান সড়ক পানিতে ডুবে থাকায় দূরপাল্লার যানবাহন চলাচল বন্ধ থাকে কয়েক ঘন্টা।

একই ভাবে কক্সবাজার শহরও তলিয়ে গেছে পানিতে। প্রবল বর্ষণে ও পাহাড়ি ঢলে শহরের রুমালির ছড়ায় শতশত দোকানপাট বাড়িঘর কোমর পানির নিচে তলিয়ে যায়। এতে সকাল থেকে লোক আটকে পড়ে।

প্রবল বৃষ্টির পানিতে কক্সবাজার শহরের বাজার ঘাটা, পিটিস্কুল বাজার, উত্তর রুমালিয়ারছড়া, বাহারছড়া, পেশকার পাড়া, টেকপাড়া, গোলদিঘীর পাড়, গোদারপাড়াসহ আরও কয়েকটি এলাকা পানিতে তলিয়ে যায়। এছাড়া পানিতে দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান বাড়িঘর ও ফ্ল্যাটবাড়ির নিচতলায় পর্যন্ত ডুবে যায়। উত্তর রুমালিয়ার ছড়া ইটখোলা রোড, হাশেমিয়া মাদ্রাসার সামনের এলাকা, আলির জাহাল ও ঝিলংজার শতশত বাড়িঘর বর্তমানে কোমর পরিমাণ পানিতে ডুবে থাকে দীর্ঘক্ষণ।

রামু :

টানা বৃষ্টিতে রামুতে বাঁকখালী নদীসহ বিভিন্ন খালে অস্বাভাবিক ভাবে পানি বেড়ে যাওয়ায় বিভিন্ন এলাকা আবারও প্লাবিত হয়েছে। ফলে বন্যার পানিতে ফকিরা বাজার, চেরংঘাটা স্টেশনসহ বিভিন্ন এলাকা তলিয়ে গেছে। ভারী বর্ষণে বিভিন্ন রাস্তা, বেড়িবাঁধের ভাঙন মেরামত না করায় মুলত এসব ভাঙন দিয়ে পানি প্রবেশ করে নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। যার কারণে বেড়েছে পানি বন্দি থাকা মানুষের দূর্ভোগ।

জানা গেছে টানা বৃষ্টির কারণে বাঁকখালী নদীসহ বিভিন্ন খালে উজান থেকে ঢল নেমে আসায় ফতেখাঁরকুল, রাজারকুল, চাকমারকুল, জোয়ারিয়ানালা, কাউয়ারখোপ, গর্জনিয়া, ঈদগড়ের অধিকাংশ এলাকা বন্যার পানিতে তলিয়ে গেছে। অব্যাহত বৃষ্টিতে রামু উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পাহাড় ধসের আশঙ্কায় নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার জন্য আহবান জানানো হয়েছে।

ঈদগাঁও:

কক্সবাজার সদর উপজেলার ঈদগাঁও এলাকা প্রবল বৃষ্টি ও জোয়ারে পানিতে ডুবেছে। এতে করে দূর্ভোগে পড়েছে বৃহত্তর এলাকার লোকজন। আবার গ্রামাঞ্চলের বহু বাড়ি ঘর প্লাবিত হয়ে পড়ায় অনেক পরিবার অনাহারে-অর্ধাহারে দিন কাটাচ্ছে।

Exit mobile version