টানা ৭২ ঘন্টা হরতালের সমর্থনে রাঙামাটি শহরে বিক্ষোভ মিছিল সমাবেশ

01

আলমগীর মানিক, রাঙামাটি:
বিতর্কিত ভূমি কমিশন আইনের সংশোধিত প্রস্তাব মন্ত্রী পরিষদে নীতিগত অনুমোদনের প্রতিবাদে ডাকা টানা ৭২ ঘন্টা হরতালের সমর্থনে রাঙামাটি শহরে বিক্ষোভ মিছিল করেছে সমঅধিকার আন্দোলন কেন্দ্রীয় কমিটির নেতাকর্মীরা।

শনিবার বিকেলে শহরের পৌর মার্কেট চত্ত্বর থেকে শুরু হয়ে বিক্ষোভ মিছিলটি প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পৌর কার্যালয়ের সামনে সমাবেশে মিলিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, নিয়মতান্ত্রিক আন্দোলন তথা সভা-সমাবেশ, মানববন্ধন, বিক্ষোভ, স্মারকলিপি পেশসহ একাধিক নিয়মতান্ত্রিক শান্তিপূর্ন আন্দোলনের কর্মসূচি অনুশীলনের পরও আমরা নিতান্তই বাধ্য হয়ে বাঙ্গালীদের অস্থিত্ব রক্ষা করতে আগামী ৯ থেকে ১১ জুন টানা ৭২ ঘন্টা হরতালের ঘোষণা দিয়ে তা শান্তিপূর্নভাবে পালন করে সফল করার জন্য আহবান জানিয়ে বক্তারা আরো বলেন, পার্বত্যাঞ্চল থেকে বাঙ্গালী শূন্য করার লক্ষে উপজাতীয় নেতা কর্তৃক পার্বত্য ভূমি কমিশন আইনের ২৬টি ধারা সংশোধনের দাবীর প্রেক্ষিতে গত ৩০জুলাই ২০১২ তারিখে আন্তঃমন্ত্রাণালয়ের এক সভায় ১৩টি ধারা সংশোধনের সিদ্ধান্ত গৃহীত হয়।

রাষ্ট্রীয় স্বার্থবিরোধী উক্ত সিদ্ধান্তে পার্বত্যাঞ্চলের দুই-তৃতীয়াংশ জনগোষ্ঠীর প্রবল বিরোধীতা সত্বেও গত ২৭মে ২০১৩ইং প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রীপরিষদের এক সভায় পার্বত্য ভূমি কমিশন (সংশোধীত) আইন ২০১৩ইং খসড়া অনুমোদন করেন। ৩রা জুন ২০১৩ইং উক্ত সংশোধীত আইন মন্ত্রীপরিষদ কর্তৃক চূরান্ত অনুমোদিত হয়। এতে প্রমানিত হয় পার্বত্যাঞ্চলের দুই-তৃতীয়াংশ জনগোষ্ঠীর বিরোধীতা ও রাষ্ট্রীয় স্বার্থ বিবেচনা না করে বর্তমান সরকার এক পক্ষকে খুশি করতে উক্ত (সংশোধীত) আইন পাশ করতে চাচ্ছে। ফলে রাষ্ট্রের অখন্ডতা ও পার্বত্য বাঙ্গালীর ভবিষ্যৎ হুমকির মুখে।

সমাবেশে বক্তারা হরতাল সফল করার পাশাপাশি পার্বত্যবাসির ৯ দফা দাবি বাস্তবায়নের পাশাপাশি দেশের এক ও অবিচ্ছেদ্য অঙ্গ পার্বত্য চট্টগ্রামে সরকার এবং বাঙ্গালীদের ভূমি অধিকার আদায়ে সবাইকে এগিয়ে আসার আহবান জানান। সমাবেশে বক্তব্য রাখেন, কাজী মোঃ জালোয়ার হোসেন, শাহ আলম, শাহজাহান, উজ্জ্বল পালসহ কয়েকটি বাঙ্গালী সংগঠনের নেতৃবৃন্দ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন