টেকনাফের পাহাড়ি বনের তিন কিলোমিটারের ৯ স্থানে আগুন জ্বলছে 

fec-image

কক্সবাজারের টেকনাফ পৌরসভার সংরক্ষিত পাহাড়ি বনের ৯টি স্থানে আগুন দেওয়া হয়েছে, যা নাশকতা বলে ধারণা করা হচ্ছে। আগুন নেভাতে উপজেলা প্রশাসন, পুলিশ, স্থানীয় লোকজন, বন বিভাগ, ফায়ার সার্ভিসের কর্মীসহ স্থানীয় লোকজন চেষ্টা চালাচ্ছে। এ ঘটনায় এখনো পর্যন্ত কেউ হতাহত হয়নি।

মঙ্গলবার (৩১ মার্চ) সন্ধ্যা ৬টার দিকে টেকনাফের পৌরসভার নাইট্যংপাড়া এলাকার পাহাড়ি বনে এ ঘটনা ঘটে।

বন বিভাগ ও উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, বিকেল ৫টার দিকে পাহাড়ে প্রায় তিন কিলোমিটার এলাকা জুড়ে আগুন জ্বলতে শুরু করে। আগুনে শতাধিক একরের বেশি বনাঞ্চলসহ লোকলয়ে দিকে দ্রুত গতিতে ছড়িয়ে পড়ে। এতে হাজার হাজার গাছপালা, সবজিক্ষেত পুড়ে ছাই হয়ে গেছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, পায়ে হেঁটে পাহাড় পেরিয়ে ঘটনাস্থলে যেতে একটু সময় লাগছে। ফায়ার সার্ভিসের দু’টি গাড়ি ওই এলাকায় পৌঁছালেও দুর্গম পাহাড়ে উঠতে না পারায় আগুন নেভাতে সমস্যা হচ্ছে। এখনো জ্বলছে।

টেকনাফ স্টেশনের ফায়ার সার্ভিসের কর্মকর্তা মুকুল কুমার নাথ বলেন, পাহাড়ে আগুন লাগার খবর পাওয়ার সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে পৌঁছেছে ফায়ার সার্ভিস কর্মীরা। তারা আগুন নেভাতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। লোকালয়ে ছড়িয়ে পড়া আগুন নিয়ন্ত্রণ করা গেলেও পাহাড়ের আগুন নেভাতে বেগ পেতে হচ্ছে। রাত ৮টা পযর্ন্ত কয়েকটি স্থানের আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। তবে অন্যন্য জায়গায় আগুন জ্বলছে। বাকি কয়েকটি পয়েন্টের আগুন নিয়ন্ত্রণে আনা ও তা আশপাশের জনবসতিতে যাতে ছড়িয়ে না পড়ে সে চেষ্টাই করা হচ্ছে।

ঘটনাস্থল থেকে টেকনাফ রেঞ্জ কর্মকর্তা আশিক আহমদ জানান- পাহাড়ের ভেতর হওয়াই ফায়ার সার্ভিসের গাড়ি ঢুকতে পারছে না। বনকর্মী, পাহারা সদস্য ও এলাকার শতাধিক লোকজন আগুন নেভাতে কাজ করছে। রাত সাড়ে ৯ টায় কিছুটা নিয়ন্ত্রণ আসলে অনেক জায়গায় আগুন জ্বলছে।

টেকনাফের উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, কারা আগুন দিয়েছে তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। হঠাৎ করে আগুন ছড়িয়ে পড়ায় লোকালয়ের কিছু অঞ্চল ঝুঁকিতে ছিল। এখনও পাহাড়ে আগুন জ্বলছে এবং তা নেভানোর চেষ্টা চলছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন