টেকনাফে চাষীদের মাঝে লবণ সহিষ্ণু ও উচ্চফলনশীল ধানের বীজ বিতরণ

teknaf map

আবদুল্লাহ নয়ন, কক্সবাজার:
আসন্ন বর্ষা মৌসমে উপকূলীয় পরিতাত্ত লবণ মাঠে ধান চাষের জন্য লবণাক্ত সহিষ্ণু ও উচ্চফলনশীল জাতের ধানের বীজ বিতরণ করা হয়। মঙ্গলবার সকালে টেকনাফের উপকূলীয় এলাকার ২৮ জন কৃষকের মাঝে প্রদর্শনী প¬টের জন্য এই বীজ বিতরন করা হয়। ক্লাইমেট চেঞ্জ ট্রাষ্ট ফান্ডের অর্থায়নে পরিবেশ অধিদপ্তর ও নেচার কনজারভেশন ম্যানেজমেন্ট (নেকম) নেতৃত্বাধীন কনসোর্টিয়াম কর্তৃক বাস্তবায়নাধীন সমাজ ভিত্তিক জীববৈচিত্র্য সংরক্ষণ ও জলবায়ু পরিবর্তন অভিযোজন (সিবিএইসএ) প্রকল্পের উদ্যোগে গ্রাম সংরক্ষণ দল (ভিসিজি) কৃষক সদস্যদের মাঝে এই লবণাক্ত সহিষ্ণু উচ্চ ফলনশীল জাতের ধান বিনা -৭ ও লবনাক্ত সহিষ্ণু ব্রি -৪০ ও ব্রি- -৪১ বিতরণ করা হয়েছে।

বায়োলজিস্ট কৃষিবিদ মোঃ কামরুল আহসান জানান- বিনা ধান -৭ একটি উচ্চফলনশীল ও আগাম জাতের ধান। যার গড় ফলন প্রতি হেক্টরে ৫ টন। এবং জীবন কাল ১১৫ থেকে ১২০ দিন। বিনা ধান-৭ আগাম জাতের ধান হওয়ায় এ জাত চাষ করে সহজেই উপকৃত হওয়া যায়। ব্রি -ধান -৪০ ও ব্রি ধান-৪১ লবণাক্ত সহিষ্ণু ও উচ্চফলনশীল জাতের ধান। যা ৮ ডিএস মাত্রার লবণাক্ততা সহ্য করতে পারে। টেকনাফের অনেক ফসলী জমি প্রবল জোয়ারের জন্য প্রায় সময় লবনাক্ত পানিতে প্রস্তাবিত থাকে।

উক্ত জাতের চাষাবাদ করে এ সমস্যা দূর করা সম্ভব। শেষোক্ত জাতের ধান দু’টির জীবনকাল ১৪৫ থেকে ১৪৮ দিন এবং হেক্টরপ্রতি  উৎপাদন ৪.৫ টন। বীজ বিতরণ অনুষ্ঠানে পরিবেশ অধিদপ্তরের সিসিএও মোঃ ইউছূফ হাসান, সিআইডিও আবদুল মালেক, এনআরএমও মোঃ হাসিবুর রহমান, নেকমের প্রোগ্রাম অফিসার কেএম নাদিন হায়দার  ও কনজারভেশন বায়োলজিস্ট কৃষিবিদ কামরুল আহসান সহ অন্যন্যরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন