টেকনাফে ৪২ বিজিবির ১১তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত

আবদুল্লাহ নয়ন, কক্সবাজার:
টেকনাফের ৪২ বিজিবি’র সদস্যরা সীমান্তে চোরাচালান ও অপরাধ দমনের পাশাপাশি সাগর পথে মানব পাচারও রোধ করছে। গত ১ জুলাই টেকনাফস্থ ৪২ বিজিবির ১১তম প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠানে জানান, অবৈধভাবে সাগর পথে মালয়েশিয়া আদম পাচার ও দালাল আটকের পরিসংখ্যানে বলা হয়- গত এক বছরে বিজিবি বাদী হয়ে ২৩টি মামলা দায়ের করেছে। আটককৃত যাত্রীর সংখ্যা ১৭৩ জন, ধৃত দালাল ৮ জন, পলাতক ৯১ জন, আটককৃত ট্রলারের সংখ্যা ছিল ২টি।

অপরদিকে ১ জুলাই ১২ থেকে ৩০ জুন ২০১৩ ইং পর্যন্ত বাংলাদেশে অনুপ্রবেশকালে ৩ হাজার ৩১৬ জন মিয়ানমার নাগরিককে আটক, তম্মধ্যে ৩ হাজার ৩০৬ জনকে প্রয়োজনীয় মানবিক সহায়তা প্রদান পূর্বক মিয়ানমারকে ফেরত, ১০জনকে পুলিশের নিকট হস্তান্তর করা হয়েছে। তাছাড়া গত এক বছরে ২৩ কোটি ৭৮ লাখ ৪৯ হাজার ৬৮০ টাকা মূল্যের মালামাল আটক ও ১ হাজার ৩৫৪টি মামলা দায়ের করা হয়েছে। এসব মামলায় ২৩৫ জন আসামী আটক ও ২১২জন আসামী পলাতক রয়েছে।

বিগত এক বছরে ৭টি অবৈধ অস্ত্র, ৫টি তাজা কার্তুজ, ৬টি খালি খোসা উদ্ধার করে। ৭ কোটি ৪১ লাখ ১৫ হাজার ৬১০ টাকা মূল্যের বিভিন্ন মালামাল আটক করা হয়েছে। অপস্ অফিসার ক্যাপ্টেন এইচ কামরুল হাসান জানান, ১ জুলাই ২০০২ খুলনায় আনুষ্ঠানিকভাবে পতাকা উত্তোলনের মাধ্যমে ৪২ ব্যাটালিয়ানের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। এরপর খুলনায় সন্ত্রাস দমন অভিযান “অপারেশন স্পাইডার ওয়েব” অভ্যন্তরীণ নিরাপত্তা কর্তব্য দায়িত্ব পালন এবং চোরাচালান প্রতিরোধে ভূমিকা রাখেন।

১১ মার্চ ২০০৮ টেকনাফে দায়িত্বভার গ্রহণ করা হয়। গত ১ জুলাই টেকনাফে ৪২ বিজিবি’র সদর দপ্তরে কক্সবাজার সেক্টরের সেক্টর কমান্ডার কর্নেল নজরুল ইসলামের উপস্থিতিতে বৃক্ষরোপণ, মাদকদ্রব্য ধ্বংসকরণ, প্রীতিভোজ, প্রীতি ফুটবল,  বিশেষ মিলাদ মাহফিল ও মনোঞ্জ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। উক্ত অনুষ্টানে ৪২ বিজিবির ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্ণেল জাহিদ হাসান জি+ সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। এর আগে সেক্টর কমান্ডারের উপস্থিতিতে ১৫ লাখ ১৪ হাজার ৯০০ টাকা মূল্যের ধ্বংস করা হয়েছে ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন