parbattanews

টেকনাফ সীমান্তে ভেসে আসছে বিকট শব্দ

মিয়ানমারের ওপারে মর্টারশেল ও গুলির শব্দে কাঁপছে কক্সবাজারের টেকনাফ উপজেলার সীমান্ত। প্রতিটি শব্দে থরথর করে কেঁপে উঠছে বাড়ি ও জানালার কাঁচ। এতে আতঙ্কে সময় পার করছে টেকনাফ উপজেলার সীমান্ত এলাকার বাসিন্দারা।

মঙ্গলবার (২৬ মার্চ) ভোর ৫টা থেকে মিয়ানমারের মংডু শহরের উত্তরাঞ্চলে থেমে থেমে বিকট এ শব্দ হচ্ছে।

জানা যায়, মিয়ানমার সরকারী বাহিনীর সাথে বিদ্রোহী আরাকান আর্মির সঙ্গে চলছে সংঘর্ষ। সংঘর্ষের প্রভাব টেকনাফ উপজেলার সেন্টমার্টিন, হোয়াইক্যং, হ্নীলা, পৌরসভা, সাবরাং, নয়াপাড়া, শাহপরীরদ্বীপ সীমান্ত এলাকাসহ পাশ্ববর্তী গ্রামে এসে পড়ছে।

টেকনাফের বাসিন্দারা বলেন, হঠাৎ মিয়ানমারের ওপারে থেমে থেমে বোমার বিকট শব্দে কাঁপছে আমাদের বাড়ি-ঘর। এরকম শব্দ কোনদিন শুনি নাই। মনে হয়েছে আমাদের বাড়ি ভেঙ্গে পড়ে যাচ্ছে। আতঙ্কে রয়েছি।

টেকনাফ সদর নতুন পল্লান পাড়া এলাকার বাসিন্দা গুরা মিয়া বলেন, মিয়ানমারে দুই গ্রুপের মধ্যে ব্যাপক সংঘর্ষ চলছে শুনেছি। কোনদিন আমার বাড়িতে বিকট শব্দে আওয়াজ পাইনি। সকালে এমন বিকট শব্দ হয়েছে বাড়ির জানালার কাচের শব্দে ঘুম ভাঙলো।

বিকট শব্দের বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখালেখি চলছে।

টেকনাফ পৌরসভা কায়ুকখালী এলাকার বাসিন্দা আবুল লিখেছেন, সকাল ৭টা ২০ মিনিটের সময় কিসের শব্দ বুঝতে পারি নাই। পুরো বিল্ডিং কেঁপে উঠছে। আল্লাহ সবাইকে রক্ষা করুক।

হ্নীলা ইউনিয়ন ৩নং ওয়াব্রাং এলাকার বাসিন্দার মোহাম্মদ কামাল জানান, ফজরের নামাজের পর থেকে মিয়ানমারের ওপারে যেভাবে মর্টারশেলের শব্দ হয়েছিল। মনে করে ছিলাম ভূমিকম্পে বাড়ি ঘর ভেঙ্গে যাচ্ছে।

টেকনাফ সাবরাংয়ের বাসিন্দা মিজান বলেন, মিয়ানমারের ওপারে এমন বিকট শব্দ হয়েছে পুরো সাবরাং কাঁপছে। বিকট শব্দে ঘুম শেষ এমন মন্তব্য করে ফেসবুকে স্ট্যাটাস দেন তিনি।

উল্লেখ্য, গত কয়েক মাস ধরে মিয়ানমারের অভ্যন্তের বিদ্রোহী আরকান আর্মি ও দেশটির সেনা বাহিনীর সাথে তীব্র লড়াই চলছে। লড়াইয়ে ঠিকতে না পেরে ইতোমধ্যে এদেশে বিজিবিসহ পালিয়ে এসেছে ৫ শতাধিক মিয়ানমার নাগরিক। এদের মধ্যে ৩৩০ জনকে মিয়ানমারে হস্তান্তর করা হয়েছে।

Exit mobile version