parbattanews

টেকনাফ স্থলবন্দরে মার্চ মাসে ১০ কোটি ৩৮ লাখ টাকার রাজস্ব আদায়

টেকনাফ স্থলবন্দর

টেকনাফ প্রতিনিধি:

কক্সবাজারের টেকনাফ স্থলবন্দরে গত মার্চ মাসে ১০ কোটি ৩৮ লাখ টাকার রাজস্ব আদায় হয়েছে। তবে মিয়ানমার থেকে পন্য আমদানী বেশী হওয়ায় ওই মাসে রাজস্ব আদায় বৃদ্ধি পেয়েছে বলে জানায় বন্দর কর্তৃপক্ষ।

শুল্ক বিভাগ সূত্রে জানা গেছে, ২০১৫-১৬ অর্থ বছরের মার্চ মাসে ২৮৫টি বিল অব এন্ট্রির মাধ্যমে ১০ কোটি ৩৮ লাখ ৮৪ হাজার ৩৫৮ টাকার রাজস্ব আদায় হয়েছে। ফলে মিয়ানমার থেকে ৩৯ কোটি ২১ লাখ ৩ হাজার ৫৬৭ টাকার পণ্য আমদানি করা হয়।

গত মাসে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর্তৃক ৬ কোটি ৬৪ লাখ টাকা মাসিক লক্ষ্যমাত্রা নিধারণ করা হয়। তবে লক্ষ্যমাত্রার চেয়ে ৩ কোটি ৭৪ লাখ ৮৪ হাজার ৩৫৮ টাকার বেশি রাজস্ব আদায় হয়েছে। অপরদিকে ৯০টি বিল অব এক্সপোর্টের মাধ্যমে মিয়ানমারে ৫ কোটি ৬৫ লাখ ৫৫ হাজার ৬০৮ টাকার মালামাল রপ্তানি করা হয়েছে।

তবে অন্যান্য মাসের চেয়ে রপ্তানী বেশি হয়েছে বলে জানা গেছে। টেকনাফ স্থলবন্দর শুল্ক কর্মকর্তা নু-চ-প্রু মার্মা জানান, গত মার্চ মাসে মিয়ানমার থেকে পণ্য আমদানী বেশী হওয়ায় লক্ষ্যমাত্রার চেয়ে দ্বিগুন রাজস্ব আদায় সম্ভব হয়েছে। এ মাসে শুটকি, কাঠ ও আচার আমদানী বেশি হয়েছে। তাছাড়া মিয়ানমারে দেশীয় পণ্য রপ্তানীও অনেক বেশী হয়েছে। সীমান্ত বাণিজ্য ব্যবসাকে আরও গতিশীল করতে ব্যবসায়ীসহ সংশ্লিষ্টদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

Exit mobile version