parbattanews

ডুলাহাজারা সাফারি পার্কের ৩০ মেশিন গুড়িয়ে ধ্বংস, ২ লাখ টাকা জরিমানা

চকরিয়া উপজেলার ডুলাহাজারাস্থ বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের পাগলির বিল এলাকায় (জঙ্গল খুটাখালি মৌজায়) অভিযান চালিয়ে অবৈধভাবে বালু উত্তোলন কাজে ব্যবহৃত ৩০ টি বালুর মেশিন ও ১ হাজার ফুট লম্বা পাইপ জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত। এছাড়াও অভিযানকালে ২টি ডাম্পার গাড়ি জব্দ করে বালি উত্তোলনে জড়িত ২ জনকে আটক করা হয়েছে।

সোমবার (৬ জুন) বিকাল সাড়ে ৪.০০ মি. থেকে সন্ধ্যা ৭.০০ মি. পর্যন্ত উপজেলা নির্বাহী অফিসার জেপি দেওয়ানের নেতৃত্বে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের স্টাফসহ এ অভিযান পরিচালনা করেন।

অভিযান সূত্রে জানা গেছে, ডুলাহাজারাস্থ বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের পাগলির বিল এলাকায় অবৈধভাবে মেশিন বসিয়ে আবারো বালু উত্তোলনের মহোৎসব চালাচ্ছে স্থানীয় কতিপয় বালুদস্যু চক্র। বিষয়টি প্রশাসনের নজরে আসলে সোমবার বিকেলে উপজেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ইউএনও জেপি দেওয়ান এবং বঙ্গবন্ধু সাফারি পার্কের তত্ত্বাবধায়ক মাজাহারুল ইসলামের নেতৃত্বে সাফারি পার্কের ওই এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে ৩০টি বালু উত্তোলনের সেলুমেশিন ধ্বংস করে অন্তত ১ হাজার ফুট লম্বা পাইপ কেটে টুকরো টুকরো করা হয়।

এছাড়াও বালি উত্তোজন কাজে নিয়োজিত ২টি ডাম্পার গাড়ি জব্দ করে বালি উত্তোলনে জড়িত থাকার দায়ে ২ ব্যক্তিকে আটক করা হয়।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ইউএনও জেপি দেওয়ান বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের পাগলির বিল এলাকায় অবৈধ ও বেআইনিভাবে বালি উত্তোলনের খবর পেয়ে অভিযান চালানো হয়। অভিযানকালে বালি উত্তোলন কাজে নিয়োজিত বিপুল পরিমাণ মেশিন ও লম্বা পাইপ জব্দ করে ধ্বংস করা হয়েছে। এ সময় ২টি ডাম্পার গাড়ি জব্দ ও বালি উত্তোলন কাজে জড়িত ২ জনকে আটক করা হয়েছে। পরে আটক ব্যক্তি প্রতিজনকে সংশ্লিষ্ট আইনে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১ লক্ষ টাকা করে জরিমানা অনাদায়ে ২ বছর জেল প্রদান করা হয়েছে বলে তিনি জানান।

ডুলাহাজারা বঙ্গবন্ধু সাফারি পার্কের তত্ত্বাবধায়ক (রেঞ্জ কর্মকর্তা) মো.মাজাহারুল ইসলাম জানান, সাফারি পার্ক এরিয়ায় বালু উত্তোলন যেই করুক না কেন আমরা কাউকে ছাড় দিচ্ছি না। ইতোমধ্যে সেখানে পার্ক কর্তৃপক্ষ অভিযান পরিচালনা করেছে এবং আগামীতেও এ অভিযান অব্যাহত থাকবে বলে।

Exit mobile version