তথাকথিত আদিবাসী দিবস পালন বন্ধের দাবীতে রাঙ্গামাটিতে মানববন্ধন

05

আলমগীর মানিক, রাঙ্গামাটি :
আদিবাসী ষড়যন্ত্র প্রতিবাদ ও তথাকথিত আদিবাসী দিবস পালন বন্ধের দাবীতে রাঙ্গামাটিতে মানববন্ধন করেছেন পার্বত্য নাগরিক পরিষদ ও পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ। আজ রাঙ্গামাটি জেলা প্রশাসক কার্যালয়ের সামনে মানববন্ধনে রাঙ্গামাটির বিভিন্ন বাঙ্গালী সংগঠনের কয়েকশ নারী পুরুষ অংশগ্রহণ করেন।
মানববন্ধনে বক্তব্য রাখেন, পার্বত্য নাগরিক পরিষদের রাঙামাটি জেলা আহবায়ক বেগম নুরজাহান, পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ সভাপতি মোঃ ইব্রাহিমসহ অন্যান্যে নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

মানববন্ধন চলাকালে বাঙালী নেতৃবৃন্দ বলেন, ১৯৯৭ সালে পার্বত্য শান্তিচুক্তি স্বাক্ষরের সময় তৎকালিন শান্তিবাহিনীর নেতারা নিজেদের উপজাতি বলে দাবী করেন। কিন্তু শান্তি চুক্তি পরবর্তি সময়ে নিজেদের উপজাতি পরিচয় মুছে ফেলে তারা আদিবাসী পরিচয় দেওয়ার চেষ্টা করে চলেছেন। বক্তারা বলেন, পাহাড়ের উপজাতিদের আদিবাসী বলে পরিচয় দেয়া আর্ন্তজাতিক ষড়যন্ত্রের একটি অংশ। এটা দেশের অখন্ডতা ও সার্বভৌমত্বকে সংকটে ফেলবে। বক্তারা আরো বলেন, সরকার ও রাষ্ট্র যেখানে এদেশে কোন আদিবাসীর অস্তিত্ব নেই বলে ঘোষণা করেছে, সেখানে আদিবাসী দিবস পালন করার স্পর্ধা কিভাবে দেখানো হয় তা দেশের আপমর সাধারণ মানুষের প্রশ্ন। তারা সরকারের কাছে এবিষয়ে দ্রুত ব্যবস্থা গ্রহণের দাবী জানান।

বক্তারা বলেন, সরকার এরি মধ্যে সংবিধানে পাহাড়ি সম্প্রদায়ভুক্ত মানুষকে ক্ষুদ্র ক্ষুদ্র নৃ-গোষ্ঠী হিসেবে স্বীকৃতি দিয়েছে। তার পরেও আদিবাসী নামকে পুঁজি করে এসব ক্ষুদ্র ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নেতারা নিজেদের আদিবাসী পরিচয় দেওয়াসহ বিভিন্ন ভাবে ষড়যন্ত্রসহ পাহাড়কে অশান্ত করে চলেছে বলে মানববন্ধনে উল্লেখ করা হয়। বাঙালী নেতারা, ক্ষুদ্র ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের আদিবাসী দিবস পালন থেকে বিরত থাকতে দেশের জনগনকে সজাগ থাকার আহবান জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

One Reply to “তথাকথিত আদিবাসী দিবস পালন বন্ধের দাবীতে রাঙ্গামাটিতে মানববন্ধন”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন