তরুণদের নিয়ে জনবায়ু বিষয়ক প্রশিক্ষণ: ক্লাইমেট অ্যাকশন ক্যাম্পেইন

fec-image

কক্সবাজারে তরুণদের নিয়ে দুই দিনের জলবায়ু বিষয়ক প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। পরবর্তী প্রজন্মের নতুন চিন্তা ও পরিকল্পনা দিয়ে কিভাবে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব থেকে দেশকে রক্ষা করা যায় তা নিয়েই এই আবাসিক প্রশিক্ষণ ক্যাম্প করা হয়।

বাংলাদেশে ‘ক্লাইমেট অ্যাকশন ক্যাম্পেইন’ শুরু করার মধ্য দিয়ে তরুণদের জলবায়ু পরিবর্তন বিষয়ে কাজে উদ্বুদ্ধ করছে ইউনাইটেড স্টেটস্ এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি)।

রবিবার (১৯ মার্চ) ও সোমবার (২০ মার্চ) এই দুই দিনের প্রশিক্ষনে ঢাকা, সিলেট, চট্টগ্রাম, খুলনাসহ দেশের বেশ কয়েটি অঞ্চলের বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ পরিবেশ নিয়ে কাজ করছে এমন ১৫ টি সংগঠনের প্রতিনিধিরা অংশ গ্রহণ করেন।

এই প্রশিক্ষণে ইউএসএআইডি-র পক্ষ থেকে উপস্থিত ছিলেন সুপারভাইজরি ডেভেলপমেন্ট আউটরিচ, ট্রয় বেকম্যান; সিনিয়র কমিউনিকেশন স্পেশালিস্ট আশিক রুশদী ও পরিবেশ বিশেষজ্ঞ আশরাফুল হক। এতে প্রশিক্ষক হিসেবে ছিলেন প্রথম আলোর বিশেষ প্রতিনিধি ইফতেখার মাহমুদ এবং যমুনা টিভির বিশেষ প্রতিনিধি মোহসীন-উল হাকিম। ছিলেন জলবায়ু পরিবর্তন বিশেষজ্ঞ শাকিলা সাত্তার তৃণা এবং সাখাওয়াত হোসেন।

এ ধরনের প্রশিক্ষণ দেশের তরুণদের যেমন জলবায়ু পরিবর্তন সম্পর্কে সঠিক ধারনা দেবে তেমনি নিজেদের পরিবেশ রক্ষায় সরাসরি যুক্ত করবে বলে মনে করেন অংশগ্রহনকারীরা।

ক্লাইমেট অ্যাকশন ক্যাম্পেইন-এর অংশ হিসেবে এই প্রশিক্ষণ শেষে তরুণরা স্থানীয় পরিবেশ বা জলবায়ু রক্ষার কিছু মডেল পরবর্তিতে উপস্থাপন করবেন। তার থেকে সেরা কয়েকটি মডেলকে পুরষ্কৃত করা হবে জানান আয়োজকরা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন