তাইন্দং ঘুরে গেলেন গেলেন ইউপিডিএফ নেতারা: বাঙ্গালীদের মধ্যে নতুন করে আতঙ্কের সৃষ্টি

13591_556015647789233_286866143_n

বিশেষ প্রতিনিধি, খাগড়াছড়ি থেকে ফিরে :

খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলার তাইন্দং সহিংসতার ২১ দিনের মাথায় গত বৃহস্পতিবার খুব গোপনেই তাইন্দংয়ের পাহাড়ী এলাকাগুলো ‘খাগড়াছড়িতে ত্রান সংগ্রহ ও বিতরণ কমিটি’র ব্যানারে ঘুরে গেলেন ইউনাইটেড পিপলস্ ডেমোক্রেটিক ফ্রন্টের-ইউপিডিএফ শীর্ষ নেতারা। প্রশাসনের কেউ জানতেই পারেনি সশস্ত্র সন্ত্রাসী সংগঠনের শীর্ষ নেতাদের তাইন্দং সফরের কথা। প্রচন্ড গোপনীয়তা রক্ষা করা হয়েছে তাদের সফরকে ঘিরে।

এদিকে অনিবন্ধিত আঞ্চলিক রাজনৈতিক সংগঠন ইউনাইটেড পিপলস্ ডেমোক্রেটিক ফ্রন্টের-ইউপিডিএফ শীর্ষ নেতাদের তাইন্দং সফরের পর সেখানকার বাঙ্গালীদের মধ্যে নতুন করে আতঙ্কের সৃষ্টি হয়েছে। যেকোন সময় বাঙ্গালীদের উপর আরো বড় ধরনের হামলা হতে পারে বলে আশঙ্কা করছে সেখানকার বাঙ্গালীরা।

খোজ নিয়ে জানা গেছে, গত বৃহস্পতিবার ইউপিডিএফ‘র শীর্ষ নেতা প্রদ্দীপন খীসা‘র নেতৃত্বে সংগঠনের শীর্ষ নেতারা তাইন্দংয়ের বড়াপাড়া, স্বর্বেশ্বরপাড়া পরিদর্শণ করেন। এ সময় তারা স্থানীয় পাহাড়ীদের সাথে সার্বিক পরিস্থিতি নিয়ে কথা বলেন। তারা সরকারী ত্রান পাওয়া না পাওয়া নিয়েও পাাড়ীদের সাথে কথা বলেন। এরপর কয়েকজন স্থানীয় পাহাড়ী নেতার সাথে তারা দীর্ঘ সময়ব্যাপী গোপন বৈঠক করেন বলেও অসমর্থিত একটি সুত্র নিশ্চিত করেছে। তবে বৈঠকে কি বিষয়ে আলোচনা হয়েছে সে বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি।

এদিকে তাইন্দংয়ের স্থানীয় কয়েকজন পাহাড়ী নেতার সাথে যোগাযোগ করা হলে তারা বিষয়টি কৌশলে এড়িয়ে যান। তারা বলেন, ইউপিডিএফের পক্ষ থেকে নয় পাহাড়ী সম্প্রদায়ের নাগরিক কমিটির লোকজন নিরীহ, লাঞ্চিত-বঞ্চিত পাহাড়ীদের দু:খ-দুর্দশার ভাগ নিতে এসেছিল।

তবে স্থানীয় এক পঞ্চাশোর্ধ্ব পাহাড়ী নিজের নাম গোপন রাখার শর্তে ইউপিডিএফের শীর্ষ নেতাদের আসার বিষয়টি নিশ্চিত করে বলেন, আমরা (পাহাড়ী) এখন মোমের পুতুল। আমাদেরকে যেখানে বসাবে আর যেভাবে বসাবে আমরা বসে থাকবো। আমাদের নিজস্ব কোন স্বত্ত্বা নেই। আমাদেরকে নিয়ে সবাই খেলা করছে।

ইউপিডিএফের শীর্ষ কয়েকজন নেতার তাইন্দং সফরকে ঘিরে বড় ধরনের ষড়যন্ত্রের গন্ধ পাওয়া যাচ্ছে বলে মনে করেন স্থানীয় রাজনীতি সচেতন মহল। তাদের মতে একটি শান্ত পরিবেশকে অশান্ত করে তুলতেই ঘটনার ২১ দিন পর অনিবন্ধিত এ আঞ্চলিক সংগঠনের নেতারা সেখানে গিয়েছেন। তাদের মতে ইউপিডিএফ নেতাদের তাইন্দং সফর যে কোন অশুভ লক্ষনের ইঙ্গিত বহন করে। তাদের এ আচমকা সফরকে ইতিবাচক দৃষ্টিতে নয় বরং নেতিবাচক দৃষ্টিতেই দেখা উচিত বলেও মনে করেন তিনি।

ইউপিডিএফের শীর্ষ নেতা প্রদ্দীপন খীসা‘র নেতৃত্বে তাইন্দং সফরে যাওয়া প্রতিনিধি দলে কিরণ মারমা, ঠিকার কল্যান সমিতির নেতা রবি শংকর তালুকদারসহ পানছড়ি ও দীঘিনাল উপজেলার ইউপিডিএফ সমর্থিত ৭ জন নির্বাচিত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানসহ ইউপিডিএফ সমর্থিত গনতান্ত্রিক যুব ফোরাম ও পিসিপির নেতারা ছিলেন বলে স্থানীয় একটি সুত্র নিশ্চিত করেছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন