তাইন্দং সহিংসতা: সম্প্রীতি বজায় রেখে পাহাড়ী-বাঙ্গালীদের বসবাসের আহবান জানালেন যতীন্দ্র লাল ত্রিপুরা এমপি

13591_556015647789233_286866143_n

স্টাফ রিপোর্টার, খাগড়াছড়ি থেকে :

মাটিরাঙ্গার তাইন্দং সহিংসতার ১৮ দিন পরে ঘটনাস্থল পরিদর্শনে গেলেন খাগড়াছড়ি থেকে নির্বাচিত সংসদ সদস্য ও আভ্যন্তরীন উদ্বাস্তু ও ভারত প্রত্যাগত শরনার্থী বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান যতীন্দ্র লাল ত্রিপুরা। তিনি আজ বুধবার সকাল ১১ টার দিকে পানছড়ি হয়ে ঘটনাস্থল মাটিরাঙ্গার তাইন্দংয়ের বগাপাড়া পৌছে সহিংস ঘটনায় ক্ষতিগ্রস্থ বাড়ি-ঘর পরিদর্শন করেন।

এসময় তিনি সেখানকার ক্ষতিগ্রস্থ পাহাড়ীদের সাথে কথা বলেন। এসময় স্থানীয় পাহাড়ীরা ঘটনার জন্য বাঙ্গালীদের পাশাপাশি বিজিবি ও পুলিশকেও দায়ী করে ঘটনার বিচার দাবী করেন। এসময় পাহাড়ীরা তাদের নিজ নিজ ভুমি থেকে উচ্ছেদ করতেই বাঙ্গালীরা এ হামলা চালিয়েছে বলেন তার কাছে অভিযোগ করে।

এসময় তার সাথে ছিলেন, যামিনীপাড়া জোনের ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর শোয়াইব, খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগ নেতা এস এস শফি, মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী াফিসার ড. মোহাম্মদ মাহে আলম, মাটিরাঙ্গা থানার অফিসার ইনচার্জ মো: মাইন উদ্দিন খান ও তাইন্দং ইউনিয়নের চেয়ারম্যান মো: তাজুল ইসলাম প্রমুখ।

ঘটনাস্থল পরিদর্শন কালে পাহাড়ীরা বরাবরের মতোই তার কাছেও সরকারী ত্রান সহায়তা না পাওয়ার কথা তুলে ধরেন। তারা বলে, বিজিবির নিরবতার কারনেই বাঙ্গালীরা এঘটনা ঘটিয়েছে। এসময় তারা অগ্নিসংযোগে ক্ষতিগ্রস্থ ৩৬ পরিবারকে বসতবাড়ি নির্মান সহ যথাযথ ক্ষতিপুরনেরও দাবী করেন।

তাইন্দং সহিংসতার জন্য দু:খ প্রকাশ করে সাংসদ যতীন্দ্র লাল ত্রিপুরা বলেন, ক্ষতিগ্রস্থদের পুনর্বাসনে সরকার ইতিমধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে। আরো যা যা প্রয়োজন সবকিছুই করা হবে। তিনি সকলকে সম্প্রীতি বজায় রেখে বসবাস করার জন্য তিনি সকলকে অনুরোধ করেন।

পরিদর্শনকালে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার ড. মোহাম্মদ মাহে আলম ক্ষতিগ্রস্থদের তাৎক্ষনিকভাবে প্রয়োজনীয় ত্রান সহায়তা প্রদান করা হয়েছে উল্লেখ করে জানান এখন পর্যন্ত অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের নগদ সাড়ে ষোল হাজার টাকা ও তিন বান্ডিল করে টিন প্রদান করা হয়েছে। এবং অন্যান্য ক্ষতিগ্রস্থদেরও সরকারের পক্ষ থেকে প্রদত্ত ত্রান সহায়তার তথ্য তুলে ধরেন।

এসময়  মাটিরাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: মাইন উদ্দিন খান প্রতিনিধি দলকে সর্বশেষ অগ্রগতির তথ্য তুলে ধরেন।

এরপর তিনি বেলা পৌনে একটার দিকে তাইন্দং বাজারে বাঙ্গালী সম্প্রদায়ের সাথেও কথা বলেন। এসময় বাঙ্গালী নেতৃবৃন্দ সাম্প্রতিক সময়ে তাইন্দংয়ে পাহাড়ী সন্ত্রাসীদের হামলা ও গুলিবর্ষনের কথা উল্লেখ করে এসব ঘটনার প্রতিকার চান। তারা বলেন, ইউপিডিএফ সহ পাহাড়ী সশস্ত্র সন্ত্রাসীদের অব্যাহত চাঁদাবাজির কারনেই পাহাড়ের শান্তি বিনষ্ট হচ্ছে। তারা পরিকল্পিতভাবে উস্কনীতেই পাহাড়ে অস্থিতিশীল পরিস্থিতি তৈরী হচ্ছে। এসময় সাংসদ যতীন্দ্র লাল ত্রিপুরা বাঙ্গালী সম্প্রদায়কেও সম্প্রীতি বজায় রেখে বসবাস করার আহবান জানান।

উল্লেখ্য যে, আজ সোমবার মাটিরাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পক্ষ থেকে ক্ষতিগ্রস্থ এলাকায় চিকিৎসা সেবা  প্রদান করা হয়েছে। খাগড়াছড়ির সিভিল সার্জন ডা. নারায়ন চন্দ্র দাশ‘র নেতৃত্বে একটি মেডিকেল টিম চিকিৎসা সেবা প্রদান করে। সেখানে স্বাস্থ্য পরীক্ষাসহ বিনামুল্যে ঔষধ বিতরণ করা হচ্ছে চিকিৎসা সেবা প্রার্থীদেও মাঝে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন