তিন পার্বত্য এমপি জুম্ম জাতির কলঙ্ক- ডিওয়াইএফ

Rangamati Processing pic 3

আলমগীর মানিক,রাঙ্গামাটি:
পঞ্চদশ সংবিধান সংশোধনী বাতিল, রাঙ্গামাটিতে সংরক্ষিত বনাঞ্চল ঘোষণার নামে অবৈধ ভূমি বেদখল প্রক্রিয়া বন্ধ, রামগড়ের ৫০ পাহাড়ি পরিবারকে উচ্ছেদের ষড়যন্ত্র করার প্রতিবাদে শনিবার রাঙ্গামাটি ও খাগড়াছড়ি জেলায় সকাল সকাল-সন্ধ্যা সড়ক ও নৌপথ অবরোধের সমর্থনে রাঙ্গামাটিতে বিক্ষোভ মিছিল, প্রতিবাদ সমাবেশ এবং পাহাড়ের মানুষদের পক্ষে কাজ না করার অভিযোগে তিন পার্বত্য (রাঙ্গামাটি, বান্দরবান, খাগড়াছড়ি) জেলার এমপি দীপংকর তালুকদার, বীর বাহাদুর, যতীন্দ্রলাল ত্রিপুরার কুশপুত্তলিক দাহ করেছে পাহাড়িরা।
শনিবার সকালে রাঙ্গামাটির কুতুকছড়িতে পার্বত্য আঞ্চলিক দল ইউপিডিএফ সমর্থিত গণতান্ত্রিক যুব ফোরামের আয়োজিত বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশের পর তিন পার্বত্য এমপির কুশপুত্তলিক দাহ করা হয়।
পার্বত্য তিন এমপিকে জুম্ম জাতির কলঙ্ক বলে চিহ্নিত করে সমাবেশে বক্তারা  বলেন, বর্তমান সরকার পার্বত্য চট্টগ্রাম থেকে পাহাড়িদের উচ্ছেদের নানান ষড়যন্ত্র শুরু করেছে। এই ষড়যন্ত্রে তিন পার্বত্য এমপি নীরব ভুমিকা পালন করছে। তিন এমপি পাহাড়ি মানুষের প্রতিনিধি হয়েও পাহাড়ের সব ষড়যন্ত্রে এরা সরকারকে সমর্থন করছে বলে অভিযোগ করেন বক্তারা।

তার অংশ হিসেবে রাঙ্গামাটির দীর্ঘ যুগ যুগ ধরে পাহাড়িদের বসবাস জমিকে সংরক্ষিত বনাঞ্চল ঘোষণার মধ্যে দিয়ে অবৈধ ভূমি বেদখল প্রক্রিয়া শুরু করেছে। বক্তারা আরো বলেন, সরকার পঞ্চদশ সংবিধান সংশোধনীর মধ্যে দিয়ে পাহাড়িদের বাঙালী বানিয়েছে।  অবিলম্বে এসব বন্ধ, পঞ্চদশ সংবিধান সংশোধন বাতিল করার দাবী জানান বক্তারা।
গণতান্ত্রিক যুব ফোরামের সহ সাধারণ সম্পাদক সুপ্রীম চাকমার সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বিলাস চাকমা এবং রাঙ্গামাটি জেলা সাংগঠনিক সম্পাদক বাবলু চাকমা।
সমাবেশের আগে কুতুকছড়ি রাস্তা মাথা থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিল কুতুকছড়ি বাজার প্রদক্ষিণ করে। পরে ইউপিডিএফ কার্যালয়ের সামনে সমাবেশে অনুষ্ঠিত হয়। সমাবেশের পর তিন এমপির কুশপুস্তলিকা দাহ করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন