তিন পার্বত্য জেলায় দরিদ্র ও মেধাবী ছাত্র-ছাত্রীদের আড়াই কোটি টাকার শিক্ষাবৃত্তি প্রদান করেছে উন্নয়ন বোর্ড

রাঙ্গামাটি প্রতিনিধি:

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা এনডিসি বলেছেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড প্রতিষ্ঠালগ্ন থেকে তিন পার্বত্য জেলার মেধাবী ছাত্র-ছাত্রীদের মাঝে শিক্ষাবৃত্তি প্রদান করে আসছে। ১৯৭৬-৭৭ অর্থ বছরের শিক্ষাবৃত্তি প্রদান করা হয়েছিল ৮১ হাজার টাকা।

২০১৩ সালে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেওয়া পর ৫০ লাখ টাকা এবং ২০১৭-১৮ অর্থ বছরের তিন পার্বত্য জেলায় ২ কোটি টাকা শিক্ষা বৃত্তি প্রদান করা হচ্ছে। এ বৃত্তি অর্থ অন্য দুই জেলা বান্দরবান ও খাগড়াছড়ি পার্বত্য জেলা হতে নির্বাচিত মেধাবী শিক্ষার্থীদের মাঝে শীঘ্র বিতরণ করা হবে।

সোমবার (২৫ মার্চ) সকালে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট মিলনায়তনে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের শিক্ষাবৃত্তি রাঙ্গামাটি জেলা হতে নির্বাচিত মেধাবী ছাত্র-ছাত্রীদের মাঝে প্রদানকালে তিনি এসব কথা বলেন।

এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বোর্ডের ভাইস চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) শাহীনুল ইসলাম, বোর্ডের সদস্য পরিকল্পনা ড. প্রকাশ কান্তি চৌধুরী, বোর্ডের সদস্য বাস্তবায়ন মোহাম্মদ হারুন-অর-রশীদ।

এছাড়াও শিক্ষাবৃত্তি প্রাপ্ত ছাত্র-ছাত্রীদের মধ্যে প্লাবন চাকমা এবং নাসরিন আক্তার (বিশ্ববিদ্যালয় পর্যায়) দুইজনই তাদের অনুভূতি ব্যক্ত করা হয় অনুষ্ঠানে।

চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা এনডিসি বলেছেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড পার্বত্য অঞ্চলের মানুষের কল্যাণে শিক্ষা, ক্রীড়া-সংস্কৃতি, কৃষি, সমাজকল্যাণ, ভৌত অবকাঠামো নির্মাণ, আইসিটি প্রকল্প, সোলার প্রকল্প, টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্পসহ আয়বর্ধণমূলক বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছে।

বিগত চার দশকের বেশী সময় ধরে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড তিন পার্বত্য অঞ্চলের উন্নয়নের লক্ষে কাজ করে যাচ্ছে।

বর্তমান সরকার পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের উন্নয়নের লক্ষে বিভিন্ন প্রকল্প/স্কিম অনুমোদন দিতে কার্পণ্য করে না। পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের আনাচে কানাচে বিভিন্ন জায়গায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উন্নয়নের ছোঁয়া লেগেছে ।

তিনি আরও বলেন, আমরা পিছিয়ে পড়া শব্দটি আর ব্যবহার করতে চাই না, আমরা অগ্রসর হব, উন্নত-সমৃদ্ধ পার্বত্য চট্টগ্রাম এবং উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে লক্ষ্যে কাজ করে যাব। এ জন্য ছাত্র-ছাত্রীদের এগিয়ে আসার জন্য আহবান জানান।

২০১৭-১৮ অর্থ বছরের তিন পার্বত্য জেলা মোট ২ হাজার ২শ’ ২২ জনকে শিক্ষাবৃত্তি প্রদানের জন্য চূড়ান্তভাবে মনোনীত করা হয়েছে। তন্মধ্যে রাঙ্গামাটি পার্বত্য জেলা থেকে চূড়ান্ত নির্বাচিত কলেজ পর্যায়ের ৩শ’ ২৫ জন এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ের ৪শ’ ২৫ জনসহ মোট ৭শ’ ৫০ জনকে শিক্ষাবৃত্তি অর্থ ও শিক্ষাবৃত্তি বই একটি করে প্রদান করা হয়। কলেজ পর্যায়ের প্রতি জনকে এবার ৭ হাজার টাকা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ের প্রতি জনকে ১০ হাজার টাকা করে শিক্ষাবৃত্তি অর্থ বিতরণ করেছেন উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা এনডিসি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: তিন পার্বত্য জেলায় দরিদ্র ও মেধাবী ছাত্র-ছাত্রীদের আড়াই কোটি টাকার শিক্ষাবৃত্তি প্রদান করেছে উন্নয়ন বোর্ড
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন