তিন পার্বত্য জেলা অভিশাপ নয় সম্পদে ভরপুর- বীর বাহাদুর, এমপি

Sugrie

কাপ্তাই সংবাদদাতা:

তিন পার্বত্য চট্রগ্রাম অভিশাপ নয় সম্পদে ভরপুর। পার্বত্যঞ্চলে সকল সম্প্রদায়ের লোকজন শান্তিতে বসবাস করছে। আজ তিন পার্বত্য জেলায় প্রচুর সম্পদ। উন্নয়নের ছোঁয়া লেগেছে সর্বত্র। পার্বত্য এলাকার সকল সম্প্রদায়ের লোকজন সত্যিকারের খাঁটি লোকে পরিণত হতে হবে। ডিজিটাল বাংলাদেশে পরিণত করতে হবে । তাহলে বাংলাদেশ আরো উন্নতির শিখড়ে পরিণত হবে। কাপ্তাই চিৎম্রং মারমা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী বড় সংগ্রাই(জল)উৎসবে প্রধান অতিথির বক্তব্যে বান্দরবানের পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহারদুর এমপি,উপরোক্ত কথা উল্লেখ করেন।

তিন দিনব্যাপী মারমা সাংস্কৃতি সংগঠনের উদ্যোগে বুধবার সকাল ১০টায় এ বড় উৎসব চিৎম্রংয়ে অনুষ্টিত হয়। অনুষ্টানে আরো বক্তব্য রাখেন,রাঙ্গামাটি জেলার মহিলা সংরক্ষিত এমপি ফিরোজা বেগম চিনু, পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান নিখিল কুমার চাকমা,ব্রিগেডিয়ার জেনারেল রিদোয়ান আল মামুন,রাঙ্গামাটি জেলা প্রশাসক মোস্তফা কামাল,কাপ্তাই বাংলাদেশ শহীদ মোয়াজ্জম ঘাঁটির অধিনায়ক ক্যাপ্টেন কামাল নাসের ও রাঙ্গামাটি সদর পুলিশ এসপি ক্রাইম হাবিবুর রহমানসহ প্রমুখ। এ সময় কাপ্তাই ১৯ বিজিবি অধিনায়ক লেঃ কর্ণেল সাব্বির আশরার সাফাত,উপজেলা নির্বাহী কর্মকর্তা এস,এম নজরুল ইসলামসহ বিভিন্নস্তরের কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

পরে মন্ত্রী সংগ্রারূ পানি উৎসব উদ্বোধনের মাধ্যমে শুরু হয় তরুণ-তরুনীদের মধ্যে পানি খেলা। সারা বছরের সকল দুঃখ,আর গ্লানিকে ধুয়ে মুছে নতুন একটি বছরকে পানি খেলার মাধ্যমে মারমা সম্প্রাদেয় লোকজন বরণ করে নেয়। সম্প্রদায়ের শিশু,যুবক,যুবতী,আবাল বৃদ্ব সকলে মিলে এ খেলাকে উপভোগ করে নেওয়া হয়। আনন্দ করে সকলে পানি ছিটিয়ে দিয়ে তাঁরা নতুন বছরকে বরণ করে এবং ফেলে আশা পুরান বছরকে বিদায় দেওয়া হয়। এ খেলাটি এবং বড় এ উৎসবটি দেখার জন্য চিৎম্রং এলাকায় জেলার বিভিন্ন উপজেলা হতে সকল সম্প্রাদয়ের হাজার,হাজার লোকজন আসে। এ নিয়ে একটি বড় মেলা ও সংস্কৃতি অনুষ্টান অনুষ্ঠিত হয়। এবার এ মেলায় আকর্ষণ ছিল আইডেল সেরা চ্যাম্পিয়ান মং এর একক গান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন