তুরস্কে বাংলাদেশী ৬০ সদস্যের উদ্ধারকারী দল যাচ্ছে

fec-image

আজ বুধবার (৮ ফেব্রুয়ারি) রাত ১০ টায় বাংলাদেশের একটি উড়োজাহাজে করে তুরস্কের উদ্দেশ্যে রওনা হবে ৬০ সদস্যের একটি উদ্ধারকারী দলটি।

ভয়াবহ ভূমিকম্পে বিপর্যস্ত তুরস্কে উদ্ধার ও ত্রাণকাজে অংশ নিতে বাংলাদেশ থেকে এ ‘সম্মিলিত সাহায্যকারী দল’ পাঠানো হচ্ছে বলে জানান ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন। ফায়ার সার্ভিসের ১২ সদস্যের পাশাপাশি সেনা বাহিনীর ২৪ জন এবং ১০ জন চিকিৎসক রয়েছেন এই দলে।

পুরান ঢাকায় ফায়ার সার্ভিস সদরদপ্তরে এক সংবাদ সম্মেলনে মাইন উদ্দিন বলেন, “ভয়াবহ ভূমিকম্পের কারণে তুরস্ক সরকারের পক্ষ থেকে আন্তর্জাতিক সাহায্য চাওয়া হয়েছে। এই পরিপ্রেক্ষিতে মাননীয় প্রধানমন্ত্রী বাংলাদেশ সশস্ত্র বাহিনীর নেতৃত্বে তুরস্কে একটি সম্মিলিত সাহায্যকারী দল পাঠানোর নির্দেশনা দিয়েছেন।”

তিনি বলেন, “সম্মিলিত উদ্ধারকারী দলের সঙ্গে ফায়ার সার্ভিসকে অন্তর্ভুক্ত করায় আমরা সম্মানিত বোধ করছি। আন্তর্জাতিক অঙ্গনে উদ্ধারকাজ পরিচালনার জন্য এটি ফায়ার সার্ভিসের প্রথম বিদেশ গমন। এর আগের নেপালে পাঁচ জন সদস্য গিয়েছিলেন।”

ফায়ার সার্ভিসের মহাপরিচালক আরও বলেন, উদ্ধারকারী দল সেখানে ৭ দিন থাকবে এবং সাথে হালকা যন্ত্রপাতি নিয়ে এই দলটি তুরস্কে যাচ্ছে।

উল্লেখ্য, রোববার ভোরে তুরস্কের দক্ষিণাঞ্চলীয় শহর গাজিয়ানতেপে ৭ দশমিক ৮ মাত্রায় শক্তিশালী ভূমিকম্প হয়। কয়েক ঘণ্টার ব্যবধানে মাত্র ১০০ কিলোমিটার উত্তরে ৭ দশমিক ৫ মাত্রায় আরেকটি ভূমিকম্প আঘাত হানে। বড় ধরনের এই ভূমিকম্পে আশেপাশের অঞ্চলগুলো পরিণত হয় ধ্বংসস্তূপে। তুরস্ক এবং পাশের দেশ সিরিয়ায় ১১ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়, আহত হয় আরও অন্তত ৪০ হাজার মানুষ।

এই বিপুল প্রাণহানির ঘটনায় বৃহস্পতিবার রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে বাংলাদেশ। শোক পালনে বৃহস্পতিবার জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে; ধর্মীয় প্রতিষ্ঠানে হবে বিশেষ প্রার্থনা।

সোমবার তুরস্ক ও সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রীদের লেখা পৃথক শোক বার্তায় সহায়তার প্রয়োজন হলে পাশে দাঁড়ানোর আশ্বাস দেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

তুরস্কের মানুষের জন্য শোক ও সমবেদনা জানানোয় কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ঢাকায় তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তুরান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন