parbattanews

ত্বক সতেজ রাখতে যা করবেন

এমন অনেকে আছেন যারা ত্বকে একটু দাগ কিংবা আঁচড় লাগলে সেই দাগ নিয়ে চিন্তা করেন। তাছাড়াও বয়স বাড়ার কারণে যখন ত্বক ঝুলে যায়, তখন ভাঁজটা চোখে পড়ে।

তবে কপাল কুঁচকানোর প্রধান কারণ হলো, বয়সের কারণে, সূর্যের তাপ, ধূমপান, কম পানি পান। এছাড়া ডায়াবেটিস, ইনফেকশন সংক্রান্ত রোগসহ ওজন কমলেও ত্বকে ভাঁজ পড়ে বা কুঁচকে যায়। অনিয়মিত খাওয়া-দাওয়া পর্যাপ্ত ঘুমের অভাবে মুখের চোখের কোণ কুঁচকে যায়, ঠোঁটের পাশে দেখা যায় হালকা স্মাইল লাইন। অ্যান্টি-এজিং ক্রিম মেখে বলিরেখা কিছুটা সামাল দেওয়া গেলেও, কিন্তু চোখে পড়ার মতো বদল আনতে রইল কিছু টিপস।

মুখের ত্বক টানটান সতেজ রাখতে নিয়মিত স্কিন ফার্মিং লোশন মাখা উচিত। লোশনটিতে অ্যালোভেরা, হাইয়ালোরনিক অ্যাসিড, ভিটামিন সি, ভিটামিন এ বা ভিটামিন ই আছে কি না, দেখে নিন। এই লোশন ত্বক কোমল আর আর্দ্র রাখবে। নিয়মিত ত্বককে পরিস্কার রাখুন, ত্বককে আর্দ্র রাখার পাশাপাশি পরিচ্ছন্নও করতে হবে। ত্বক টানটান রাখে সামুদ্রিক লবণ। নিয়মিত ত্বক এক্সফলিয়েট করুন, ড্রাই ব্রাশ করলেও ত্বকের মৃত কোষ উঠে যায়। এছাড়াও সামুদ্রিক লবণ স্ক্র্যাব ব্যবহার করতে পারেন।

* শারীরিক, মানসিক ক্লান্তি ভুলিয়ে দেওয়ার পাশাপাশি ত্বকে রক্ত সঞ্চালন বাড়াতে সাহায্য করে ম্যাসাজ। পছন্দের ক্রিম বা লোশন দিয়ে মুখের ত্বকে ধীরে ধীরে ম্যাসাজ করলে ত্বক উজ্জ্বল আর টানটান করে। নিয়মিত দিনে একবার যে কোনও লোশন দিয়ে মাসাজ করলে উপকার পাবেন।

* টক দইয়ের মধ্যে স্ট্রবেরি মিশিয়ে পেস্ট তৈরি করুন তারপর সেটা মুখে ভালো করে মেসেজ করুন। কিছুক্ষণ রেখে সুতি কাপড় গরম পানিতে ভিজিয়ে আস্তে করে মুছে ফেলুন। এটি ব্যবহারে ত্বকের রক্ত সঞ্চালন বাড়বে, এবং এতে ত্বক উজ্জ্বল ও টানটান হবে। নিয়মিত ব্যবহারে বেশ ভালো ফল পাবেন।

* পাকা পেঁপে ত্বককে টানটান করেতে বেশ উপকারী।পাকা পেঁপে চটকে মুখে মাখুন। কিছু সময় রেখে কুসুম গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন। পাকা পেঁপে ত্বক ফরসাও করে।

* অলিভ ওয়েল ত্বকের জন্য বেশ উপকারী। ত্বক টানটান করতে অলিভ অয়েল বেশ কার্যকর। তাই সবাই এটি মাখতে পারেন।গোসলের আগে ত্বকে ভালো করে অলিভ ওয়েল মেসেজ করে কিছুক্ষণ পর গোসল করে নিন দেখুন ত্বকটা কেমন মোলায়েম আর টান টান লাগছে।

* ডিমের সাদা অংশ ত্বককে টানটান করতে বেশ কার্যকর। ডিমে থাকা পুষ্টিগুণ ত্বকের অতিরিক্ত তেল বের করে দেয়। ডিমের সাদা অংশটি নিয়ে মুখে মাখুন। কিছু সময় রেখে ধুয়ে ফেলুন।

* আমন্ড অয়েলে আছে প্রচুর পরিমাণে ভিটামিন ‘ই’ যা ত্বককে আর্দ্র রাখতে সহায়তা করে। ত্বক শুষ্ক হলে ফেটে যায় তখন ত্বক ফেটে ঝুলে পড়ে। ঝুলে পড়া চামড়া টানটান করতে আমন্ড ওয়েল বেশ ভালো কাজ করে। মুখে আমন্ড অয়েল ম্যাসাজ করে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। কয়েকদিন ব্যবহার করে দেখুন ত্বক বেশ টানটান ও উজ্জ্বল হবে।

তবে আপনাকে রূপচর্চা করার সঙ্গে সঙ্গে এটাও মনে রাখতে হবে, মানুষের সৌন্দর্য বিকশিত হয় তার ভেতর থেকে। তাই নিজের অভ্যন্তরীণ স্বাস্থ্যের প্রতিও খেয়াল রাখতে হবে। নিজেকে সুস্থ ও সুন্দর রাখতে বেশি বেশি পানি পান করুন। ডাবের পানি ও বিভিন্ন রকম ফলের রস পান করতে পারেন। মৌসুমি ফল ও শাকসবজি খেতে পারেন। এ খাবারগুলো আপনার ত্বককে মসৃণ, সুন্দর ও সতেজ করবে। যথাসম্ভব তৈলাক্ত খাবার ও ফাস্টফুড এড়িয়ে চলুন। কারণ এগুলো আপনার ত্বকের সৌন্দর্য নষ্ট করে।

Exit mobile version