parbattanews

থানচিতে বিপদ মুক্তির জন্য ইফতার ও দোয়া মাহফিল

বান্দরবানে থানচি উপজেলা সদরে বাজারে স্বল্পপরিসরে সারাদিন রোজা রেখে অগ্নিকাণ্ড এ যে কোন দুর্যোগের রক্ষা করতে মহান আল্লাহ্ নিকট দোয়া মাহফিল ও ইফতার অনুষ্ঠিত হয় ।

শুক্রবার (৩১ মার্চ) বিকাল ৫ টা থানচি বাজারে রিড থানচি ট্রেড সেন্টারের শপিংমলের প্রঙ্গনের মহান আল্লাহ নিকট দোয়া পাঠ করেন থানচি কেন্দ্রীয় জামের মসজিদের ইমাম মোল্লানা আনিচ উল্লাহ।

রিড থানচি ট্রেড সেন্টারের শপিং মলের ব্যবসায়ী কল্যাণ সমিতি এর আয়োজন করেন। তাদের লক্ষ্য এবারে আয়োজন স্বাধীনতা ৫৩ বছরের মধ্যে থানচি বাজারটি ৫ বার ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটনার ঘেটে সর্বশেষ গত ২২ মার্চ বুধবার বলিপাড়া বাজার ২৫ মার্চ শনিবার থানচি বাজারের ভয়াবহ অগ্নিকাণ্ডে মোট ১১২ টি দোকানঘর পুরে ছাই হয়ে যায়। আগুন ও যে কোন দুর্যোগ থেকে রক্ষা করার লক্ষ্য দোয়া মাহফিল ও ইফতার আয়োজনকে বিরল ভাবছেন অনেকে।

ব্যবসায়ী কল্যাণ সমিতি মনে করেন, থানচি উপজেলা বাংঙালি ও ক্ষুদ্র নৃগোষ্ঠি সম্প্রদায় এক সাথে বসবাস করছেন দুইটি বাজারে যথাক্রমে থানচি বাজার ও বলিপাড়া বাজার। থানচি বাজারে পাঁচশতও বেশী দোকান ব্যবসায়ী রয়েছে। সেখানে ,ত্রিপুরা,হিন্দু,বড়ুয়া,ম্রো, ও বাঙালি ব্যবসায়ী রয়েছে তৎমধ্যে ৭০% বাংঙালি যাহা ইসলাম ধর্ম অনুসারী।

পবিত্র রমজান মাসের অন্যান্য সম্প্রদায় ব্যবসায়ী, বাজারগামি অনেকে ধুমপান থেকে শুরু করে খাদ্য সামগ্রী রোজাদারদের সম্মান রেখে না খেয়ে থাকেন সকলে।
স্বল্প পরিসরে প্রতিদিনের মতো আয়োজনে রোজা ২য় দিনের ইফতারের অংশ নেন প্রেস ক্লাবের সভাপতি মংবোওয়াংচিং মারমা অনুপম, থানচি বাজার পরিচালনা কমিটি সাবেক সাধারন সম্পাদক জয়নাল আবেদীন, রিড থানচি ট্রেড সেন্টারের সপিং মলের ব্যবসায়ী কল্যান সমিতি সাধারন সম্পাদক উক্তম চৌধুরী,সহ সভাপতি মো. হাবিবুর রহমান, কোষাধাক্ষ্য মো. আবু সামাদ, প্রবীন ব্যবসায়ী নুরুল হক, সাবেক ইউটি মেম্বার নুরুল কবিরসহ শতাধিক ধর্মপ্রান পবিত্র রোজাদার।

থানচি কেন্দ্রীয় জামের মসজিদের ইমাম মাওলানা আনিচ উল্লাহ সাংবাদিকদের বলেন, পবিত্র রমজান মাসের রোজা রাখা রোজাদারদের দায়িত্ব ও কর্তব্য। আর বড়দের সম্মান করার আমাদের নৈতিক দায়িত্ব হয়ে পড়ে।

আমরা সর্বদায় সকল ধর্ম ও সম্প্রদায়ের সম্প্রীতি মনোভাব নিয়ে চলা ফেরা খাওয়া দাওয়া করার সকলের প্রতি সর্বাতক সহযোগীতা করার জন্য আহবান জানান তিনি।

Exit mobile version