parbattanews

থানচিতে বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

বান্দরবানে থানচি উপজেলা গহীন অরণ্যে মাদকদ্রব্য প্রস্তুতকারক পপি চাষের ঝুঁকি নিয়েছে এক শ্রেণির প্রভাবশালীরা।  গোয়েন্দা সংস্থাদের এমন সংবাদের ভিত্তিতে  উপজেলা তিন্দু ইউনিয়নের এলাকা গভীর অরণ্যে অভিযান চালিয়ে বিপুল পরিমান পরিমাণ পপিক্ষেত ধ্বংস করে দিল বর্ডা গার্ড বাংলাদেশ ( বিজিবি)।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) সকালে ৩৮ বিজিবি বলিপাড়া ব্যাটালিয়নের  অধিনায়ক লে. কর্নেল খন্দকার মুহাম্মদ শরীফ-উল-আলম, পিএসসির নেতৃত্বে ১৫ জোনের বিজিবি জোয়ানরা  তিন্দু ইউনিয়নের কাইকা খুমি পাড়া এলাকায় অনুমানিক ৫ একর জুড়ে পাহাড়ি জমিতে পপি চাষের সন্ধান মেলে। বিজিবি টহল টের পেয়ে পপি চাষীরা পালিয়ে যায়।  স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের উপস্থিতিতের বিপুল পরিমাণ দিনব্যাপী পপিখেত ধ্বংস করতে সক্ষম হয়।  কাইক খুমি পাড়া তিন্দুমুখ বিজিবি ক্যাম্প থেকে সাড়ে তিন কিলোমিটার পশ্চিম- দক্ষিণে এর অবস্থান।

অভিযান শেষে সাংবাদিকদের ৩৮ বিজিবি বলিপাড়া ব্যাটালিয়নের  অধিনায়ক লে. কর্নেল খন্দকার মুহাম্মদ শরীফ-উল-আলম, পিএসসি বলেন ,বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত এলাকার দায়িত্ব পালনের পাশাপাশি সেনা রিজিয়নের জোন হিসেবে ‘অপারেশন উত্তরণ’ এর আওতায় সেনাবাহিনী কর্তৃক অর্পিত দায়িত্ব পালন করে আসছে। বলিপাড়া ব্যাটালিয়ন বাংলাদেশের সীমান্ত ও সার্বভৌমত্ব সুরক্ষা ছাড়াও চোরাচালান দমন, অবৈধ অনুপ্রবেশ প্রতিরোধ, দুর্গম পার্বত্য চট্টগ্রামে শান্তি প্রতিষ্ঠা, মাননীয় প্রধানমন্ত্রীর জিরো টলারেন্স নীতি অনুসরণ করে যথাযথ ও কার্যকরভাবে পেশাদারিত্বের সাথে মাদক নির্মূলে নিরলসভাবে কাজ করে যাচ্ছি। এই ধারাবাহিকতা চলমান রাখা হবে।

তিনি আর ও বলেন, থানচি উপজেলা  গহীন অরণ্যে আরও কোন পপি ক্ষেত আছে কিনা, সে ব্যাপারে গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করা হয়েছে। উল্লেখ্য, বিশেষ টহল দল অভিযান পরিচালনা শেষে জনবল, অস্ত্র ও গোলাবারুদসহ নিরাপদে টেন্ডুমুখ বিজিবি ক্যাম্প হয়ে ব্যাটালিয়ন সদরে প্রত্যাবর্তন করেছি।  ধ্বংসকৃত ৫ একর জমিতে চাষকৃত পপি প্রক্রিয়াজাতকরণের পর আনুমানিক ২৫০ কেজি আফিম উৎপাদিত হতো। যার আনুমানিক মূল্য ১ কোটি ৮৭ লাখ ৫০ হাজার টাকা বলে দাবি তরেন তিনি।

Exit mobile version