parbattanews

থানচিতে হামের প্রাদুর্ভাব দেখা দিয়েছে

বান্দরবানের থানচিতে স্বল্প আকারে হামের প্রাদুর্ভাব দেখা দিয়েছে । বুধবার (১লা এপ্রিল) দুপুরে দুই পাড়ায় হাম আক্রান্ত তিন শিশুকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

আক্রান্তরা হলো- থানচি সদর ইউনিয়নের ৩নং ওয়ার্ডে তংক্ষ্যং পাড়া নিবাসী ছোমং মারমার ২ বছরের ছেলে উমংপ্রু মারমা, ৫নং ওয়ার্ডে উষামং হেডম্যান পাড়া নিবাসী থোয়াইসিংমং মারমার তৃতীয় শ্রেণির শিক্ষার্থী উম্যাসাইন (৯) ও নুসাইমং মারমা দেড় বছরের ছেলে ।

স্বাস্থ্য কমপ্লেক্স এর কর্তব্যরত চিকিৎসক মেডিকেল অফিসার ডাঃ রাহাত জানান শিশুরা সকলেই সুস্থ রয়েছে তবে হাম আক্রান্ত কিনা পর্যবেক্ষনে আছে।

এদিকে উষামং হেডম্যান পাড়া নিবাসী মেয়ইসিং মারমার (হামে আক্রান্তে) মা বলেন, আমার বড় মেয়ে ফোটা ফোটা উঠলে হাসপাতালে হটলাইন নম্বারে ফোন দেয় তৎক্ষনিকভাবে হাসপাতালের কর্তৃপক্ষ এ্যাম্বোলেন্সের মাধ্যমে হাসপাতালে ভর্তি করিয়ে দিয়েছে।

এক দিকে ভয়াবহ করোনাভাইরাস যুদ্ধে ঘরবাড়ীতে লকডাউনে, যাতায়াতে অভ্যন্তরীণ যানবাহন (পরিবহন) বন্ধ। অপরদিকে শিশুদের হামের প্রাদুর্ভাব দেখা দেয়ায় অনেকের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে।

স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডাঃ মোহাম্মদ ওয়াহিদুল জামান মুরাদ বলেন, কিছুদিন আগেই উষামং হেডম্যান পাড়া হতে এক শিশু প্রথমে হাম আক্রান্ত হয়ে চিকিৎসা শেষে পূনঃরায় পাতলা পায়খানা ও জ্বরে চিকিৎসা শেষ করে বাড়ীতে গিয়েছে। আজকে ভর্তি করা শিশুদের রক্ত পরীক্ষা শেষে নিশ্চিত করতে পারবো তারা হামের আক্রান্ত কিনা তবে প্রাথমিক পর্যায়ে হাম আক্রান্ত বলে ধারনা করা হচ্ছে, পর্যবেক্ষনে রাখা হয়েছে ।

Exit mobile version