parbattanews

থানায় ভালো মানুষের যাতায়াত বাড়াতে হবে নতুবা দালালেরা পুলিশকে ভুল পথে পরিচালিত করবে: ডিআইজি শফিকুল

Rangamati-Community-Police-

স্টাফ রিপোর্টার:
পুলিশ বিভাগের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মোঃ শফিকুল ইসলাম বিপিএম বলেছেন, সামাজিক অপরাধ কর্মকাণ্ড নিয়ন্ত্রণ করতে সমাজের ভালো মানুষদের থানায় যাতায়াত বাড়াতে হবে। তাদেরকেই ঠিক করতে হবে সমাজ ব্যবস্থা কি ধরনের হবে। আর যদি তারা সামাজিক দায়বদ্ধতা থেকে নিজেদের দূরে সরিয়ে রাখে তাহলে টাউট-বাটপার আর দালাল শ্রেণীর লোকেরাই পুলিশকে ভূল পথে পরিচালিত করবে।

বুধবার রাঙামাটিতে কমিউনিটি পুলিশিং ও সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে ডিআইজি এসব কথা বলেন।

রাঙামাটি পুলিশ সুপার সাঈদ তারিকুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা, জেলা প্রশাসক মোঃ সামসুল আরেফিন, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান অরুন কান্তি চাকমা, রাঙামাটি চেম্বার অব কমার্স এর সভাপতি মাহবুবুর রহমান, ইউএনডিপি সিএইচটিডিএফ এর উপ-প্রকল্প ব্যবস্থাপক প্রসেনজিত চাকমা, অ্যাডভোকেট সুস্মিতা চাকমা প্রমুখ।

পার্বত্যাঞ্চলে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে এবং সন্ত্রাসী কর্মকাণ্ড নিয়ন্ত্রণে কমিউনিটি পুলিশিং এর বিকল্প নেই উল্লেখ করে ডিআইজি বলেন, সাধারণ মানুষকে সাথে নিয়ে তাদের আস্থা অর্জন করে পুলিশ সামনে এগিয়ে যেতে চায়। মূলত এই দৃষ্টিভঙ্গিতেই গঠন করা হয়েছে কমিউনিটি পুলিশিং কার্যক্রম।

ডিআইজি শফিকুল ইসলাম আরো বলেন, জনগণের সাথে পুলিশ বাহিনীর আন্তরিকতাপূর্ণ সম্পর্কই সমাজে অপরাধমূলক কর্মকাণ্ড নির্মূল করতে পারে অন্যথায় এটা অন্তত্য দূরহ ব্যাপার। আজ সাধারণ মানুষের সহযোগিতা না পাওয়ায় দেশের সামাজিক অপরাধ কর্মকাণ্ড নিয়ন্ত্রণ করতে পারছে না পুলিশ।কমিউনিটিতে সৃষ্ট অপরাধমূলক কর্মকাণ্ড চিহ্নিত করবে কমিউনিটি পুলিশ কর্তৃপক্ষ। আর এতে করেই সমাজে অপরাধমূলক কর্মকাণ্ড কমে আসার পাশাপাশি অতি সহজেই শৃঙ্খলা ফিরে আসবে।

প্রধান অতিথি বলেন, পুলিশ সর্ম্পকে জনগণের আগেকার ধ্যান-ধারণা ত্যাগ করতে হবে। সমাজে যারা বিশৃঙ্খলা করে তাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। এলাকার শান্তি শৃঙ্খলার দায়িত্ব কমিউনিটিকে নিতে হবে এবং সমাজের সার্বিক পরিস্থিতি ও অপরাধীদের চিহ্নিত করে থানা পুলিশকে সহযোগিতা করতে হবে। এরপরেও যদি থানা পুলিশ পদক্ষেপ নিতে ব্যর্থ হয় তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

অনুষ্ঠান শেষে প্রধান অতিথি ডিআইজি শফিকুল ইসলাম রাঙামাটি জেলার বিভিন্ন স্থান থেকে আসা কমিউনিটি পুলিশিংয়ের সাথে সম্পৃক্তদের মাঝে ছাতা, টর্চ ও মোবাইল সেট বিতরণ করেন।

Exit mobile version