দিঘীনালায় বাঁশ দিয়ে তৈরী হচ্ছে নানা তৈজসপত্র, বিক্রি হয় অনলাইনে

fec-image

দিঘীনালায় বাঁশ দিয়ে তৈরী হচ্ছে নানা তৈজসপত্র, আর এসব তৈজসপত্র বিক্রি করা হচ্ছে অনলাইনে ফেসবুকের মাধম্যে। দিন দিন চাহিদা বাড়ছে বাঁশ দিয়ে তৈরী এসব তৈজসপত্রের।

এসব তৈজসপত্র তৈরী করেন- দীঘিনালা উপজেলার পুলিন হেডম্যান পাড়া গ্রামের সুপন চাকমা। তার তৈরী তৈজসপত্রের মধ্যে রয়েছে- বাশের তৈরী জুমঘর, ফুলদানি, কলমদানি, ট্রে, দৃষ্টিনন্দন ঝুড়ি, কফি মগ এবং ছোটদের বিভিন্ন খেলনা।

সুপন চাকমা জানান, আমি ২০১৭ সনে স্নাতক শেষ করার পর ভাবছি বসে না থেকে কিছু একটা করবো। তাই রাঙ্গামাটি কালচারাল ইনস্টিটিউট থেকে একটা সংক্ষিপ্ত প্রশিক্ষণ নিয়ে এসব তৈজসপত্র তৈরী করা শিখি। পরে সেখান থেকে বাড়ি ফিরে এখন নিজে কাজ করছি।

সুপন চাকমা আরো জানান, বর্তমান বাজারে একটি বাঁশের তৈরী জুমঘর বিক্রি করেন এক হাজার ৫শত টাকা, একটি ফুলদানি ২শত টা্কা থেকে ৬শত টাকা, কলমদানি ২ শত থেকে ৩শত টাকা, কফি মগ ২শত থেকে ৩শত টাকা ইত্যাদি। এখন প্রতিমাসে ৩০-৩৫ হাজার টাকার মতো এসব পণ্য সামগ্রী বিক্রি করে থাকি। তবে কোন বেকার যুবক যদি শিখতে চায়, তাকে বিনামূল্যে শেখাবো।

এ ব্যাপারে একজন পাইকারি ক্রেতা ধবি চাকমা জানান, আমি সুপন চাকমার নিকট থেকে বাঁশের তৈরী পণ্য সামগ্রী ক্রয় করে থাকি। আমার ফেসবুক গ্রুপ ‘ধবি দোল কালেকশন’ এর মাধ্যমে পণ্যের ছবি পোস্ট করে বিক্রি করে থাকি। ব্যাপক চাহিদা, বিভিন্ন এলাকা থেকে অর্ডার পেয়ে থাকি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন