parbattanews

দীঘিনালার ছোট মেরুং উচ্চ বিদ্যালয়ে কিশোরীদের সচেতনতা ক্লাশ

নিজস্ব প্রতিবেদক, দীঘিনালা:

‘‘রক্তে হিমোগ্লোবিন কমে যাওয়াকেই রক্তস্বল্পতা বলা হয়। বিশেষ করে কিশোরী মেয়েদের মাসিক হওয়ার কারণেও রক্তস্বল্পতা হতে পারে। এক্ষেত্রে সাধারণত নিয়মিত খাবারের পাশাপাশি দুধ, গরুর কলিজা, মধু, মাছ, আয়রন জাতীয় খাবার খেতে হবে।

এছাড়া আয়রণ ও ফলিক এ্যাসিড বড়ি খাওয়ার মাধ্যমেও রক্তস্বল্পতা পূরণ করা যায়। রক্তশূণ্যতার কারণে মাথা ঘুরা, অজ্ঞান হওয়া, শ্বাসকষ্ট, বুকে ব্যাথা হতে পারে’’।

আমাদের ছোট মেরুং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে (এফডাব্লিউসি)আয়রণ ও ফলিক এ্যাসিড মজুদ থাকে। কিশোরী ছাত্রীরা নিতে পারবে।”

রবিবার দীঘিনালা উপজেলার ছোটমেরুং উচ্চ বিদ্যালয়ে নবম ও দশম শ্রেণির ছাত্রীদের রক্তস্বল্পতা এবং স্বাস্থ্য সচেতনতা বিষয়ে সচেতনতা মূলক ক্লাশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন খাগড়াছড়ি জেলা পরিবার পরিকল্পণা বিভাগের উপ-পরিচালক বিপ্লব বড়ুয়া।

অনুষ্ঠানে ছোট মেরুং উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা নিটু দেওয়ান, ছোটমেরুং ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা ক্লিনিকে উপ-সহকারী কমিউনিটি মেডিক্যাল অফিসার অসীম বড়ুয়া এবং মেরুং ইউনিয়ন পরিবার পরিকল্পনা পরিদর্শক কামরুজ্জামান সুমন প্রমূখ।

পরে উপস্থিত দুইশত ছাত্রীদের মাঝে কৃমিনাশক বড়ি ছাড়াও দুই হাজার আয়রণ ও ফলিক এ্যাসিড বড়ি বিতরণ করা হয়।

Exit mobile version