parbattanews

দীঘিনালার পাহাড়ি জাম্বুরা স্থানীয় চাহিদা মিটিয়ে যাচ্ছে সারাদেশে

দীঘিনালায় উৎপাদিত জাম্বুরা স্থানীয় চাহিদা মিটিয়ে সমতলে যাচ্ছে । পাহাড়ের জাম্বুরা আকারে বড়, স্বাদে মিষ্টতা এবং পুষ্টিগুণ সম্পন্ন হওয়ায় সমতলে চাহিদা বেশি। আকার ভেদে প্রতিটি জাম্বুরা ৮ থেকে ১০ টাকায় বিক্রি হয়ে থাকে। মঙ্গলবার দীঘিনালা থানা বাজার ঘুরে দেখা যায়, বিভিন্ন চাষীরা জাম্বুরা নিয়ে হাটে এসেছেন|।

জাম্বুরা সম্পর্কে জানা যায়, লোভনীয় জাম্বুরা নানান পুষ্টিতে ভরপুর। অন্যান্য সাইট্রাস ফলের ন্যায় জাম্বুরাতে উচ্চ পরিমাণে ভিটামিন-সি এবং ভিটামিন-বি রয়েছে। টক-মিষ্টি স্বাদের দেশীয় ফলটি ছোট-বড় সকলের কাছে সমানভাবে প্রিয়।
রোগ প্রতিরোধ: ভিটামিন সি অ্যান্টি অক্সিডেন্ট হিসেবে কাজ করে এবং ফ্রি রেডিকেল থেকে কোষে রক্ষা করে। এতে থাকা উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট সামগ্রীর কারণে তা আমাদের শরীরে অ্যান্টি-এজিং প্রভাব প্রয়োগ করে। ফলে চেহারায় বার্ধক্যের ছাপ দেরিতে পড়ে। জাম্বুরা প্রচুর পুষ্টিগুণে ভরপুর।

দীঘিনালা কাঁচামাল ব্যবসায়ীর সভাপতি মো. বাঁচা সওদাগর বলেন, গত বছরের চেয়ে এবছর জাম্বুরার ফলন ভালো। দাম গত বছরের চেয়ে কম। আমরা ব্যসায়ীরা আকার অনুযায়ী ৮/১০ টাকা দরে পাইকারি কিনে নিচ্ছি । চট্টগ্রাম, ফেনী, নোয়াখালী, কুমিল্লার বিভিন্ন আড়তদারের নিকট বিক্রি করে থাকি।

দীঘিনালা উপজেলা কৃষি কর্মকর্তা মো. শাহাদাত হোসেন বলেন, জাম্বুরা একটি পুষ্টিগুণ সম্পন্ন ফল। পাহাড়ের মাটি জাম্বুরা চাষের জন্য উপযোগী। এখানে উৎপাদিত জাম্বুরা ফল গুণগত মানে অনেক ভাল, মিষ্টি আকারে অনেক বড় হয়। দীঘিনালা উপজেলায় প্রচুর জাম্বুরা উৎপাদন হয়। এ উপজেলায় এবছর ৬০ হেক্টর জমিতে জাম্বুরা চাষ হয়েছে।

Exit mobile version