দীঘিনালায় উপজেলা চেয়ারম্যানের এক পদের বিপরীতে ১৭ প্রার্থি

upazila-election-logo

দীঘিনালা প্রতিনিধি:

পার্বত্য জেলা খাগড়াছড়ির দীঘিনালা উপজেলায় উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে ৩১’মার্চ। দীঘিনালাবাসী তাদের পছন্দের প্রার্থী বেছে নিয়ে অভিভাবকের আসনে বসাবে। ৫ বছরের জন্য একজন চেয়ারম্যান, দুইজন ভাইস চেয়ারম্যান নির্বাচিত করার লক্ষ্যে অনুষ্ঠিত হবে এই নির্বাচন।

ইতিমধ্যেই আসন্ন এই নির্বাচনকে সামনে রেখে বিএনপি, আ.লীগসহ পার্বত্য চট্টগ্রামের আঞ্চলিক দল ইউপিডিএফ, জেএসএস তাদের প্রার্থীদের মনোনয়নপত্র সংগ্রহ করে জমা করেছেন। প্রার্থীদের মনোনয়নপত্র বাছাই কাল।

চেয়ারম্যান পদে মোট প্রার্থীর সংখ্যা সম্ভাব্য ১৭ জন। একটি আসনের বিপরীতে সম্ভাব্য ১৭ প্রার্থীর ফলে তৃণমূল পর্যায়ে অনেকটাই সাড়া পড়ছেনা। এতো প্রার্থী হলে ঠিক কোন প্রার্থীকে বেছে নিবে সাধারন মানুষ তাও এখনো স্পষ্ট নয়।

একদিকে সরকারী দল আওয়ামীলীগ তাদের পক্ষ থেকে একক প্রার্থী দিয়েছে গতবারের আনারস প্রতিক নিয়ে প্রতিদ্বন্দ্বিতাকারী ও উপজেলা আওয়ামীলীগ সভাপতি আলহাজ্ব মোঃ কাশেমকে। অন্যদিকে প্রধান বিরোধী দল বিএনপি’র পক্ষ থেকে এখনো একক প্রার্থী ঘোষণা হয়নি। এই দল থেকে সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থী রয়েছে ৬ জন। যাদের মধ্যে ৪ জন বাঙালি ও ২ জন উপজাতি প্রার্থী। এরমধ্যে রয়েছে উপজেলা বিএনপি’র সভাপতি মোঃ মোসলেম উদ্দিন, সহ-সভাপতি মোঃ শফিকুল ইসলাম, সাধারন-সম্পাদক মোঃ আবু তালেব মেম্বার ও মেরুং ইউপি চেয়ারম্যান মোঃ মোশারফ হোসেন। বিএনপি’র সম্ভাব্য দুই উপজাতি প্রার্থীর মধ্যে রয়েছে বাবু খনি রঞ্জন
ত্রিপুরা ও শান্তি প্রিয় চাকমা। খুব শীঘ্রই দলীয় সিদ্ধান্ত মোতাবেক একক প্রার্থী ঘোষণা করা হবে বলে দলীয় সূত্রে জানা গেছে। তবে বিএনপি সূত্রের অভিযোগ, সরকারদলীয় প্রার্থিকে একক বাঙালী প্রার্থি দেখিয়ে জয়লাভ নিশ্চিত করতে বিএনপি যেন কোনো বাঙালী প্রার্থি না দেয় সেজন্য চাপ সৃষ্টি করছে। এদিকে আঞ্চলিক দল ইউপিডিএফ থেকে সম্ভাব্য একক প্রার্থী হিসেবে রয়েছে সমাজ সেবক নব কমল চাকমা। যদিও ইউপিডিএফ থেকে সাংগঠনিক ভাবে এখনো একক প্রার্থীর ব্যপারে খোলসা করে কিছু প্রকাশ করেনি।

অপরদিকে আঞ্চলিক দল এমএনলারমা’র জেএসএস সংস্কার থেকে সম্ভাব্য প্রার্থী হিসেবে রয়েছে বোয়ালখালী ইউপি চেয়ারম্যান চয়ন বিকাশ চাকমা (কালাধন)। এমএনলারমা’র জেএসএস (সংস্কার) সমর্থিত আরেক প্রার্থী রয়েছে প্রশান্ত চাকমা।

এছাড়া চেয়ারম্যান পদে আরো যারা সম্ভাব্য হিসেবে রয়েছেন তারা, বর্তমান উপজেলা চেয়ারম্যান ধর্ম বীর চাকমা, আমজাদ মাষ্টার,  কবাখালি ইউপি চেয়ারম্যান বিশ্ব কল্যান চাকমা, প্রিয়দর্শী চাকমা, কল্যান চাকমা, জ্যোতি চাকমা, ধর্ম জ্যোতি চাকমা।

এতবেশি সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থী হওয়ার ফলে তৃনমূল পর্যায়ে এখনো সাড়া পড়েনি উপজেলা নির্বাচন নিয়ে। কেউ কেউ ভাবছে বেশি প্রার্থী হলে ভোট কেন্দ্রে না যাওয়ার কথা। আবার কেউ ভাবছে দলীয় সিদ্ধান্ত মতে সময় হলে একক প্রার্থী রেখে বাকি প্রার্থীরা নির্বাচনে যাবেনা। এখন শুধু সময়ের অপেক্ষা।

উল্লেখ্য, উপজেলা পরিষদ নির্বাচনে আগামীকাল প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই বাছাই করা হবে। প্রার্থীদের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ১২’ই মার্চ।

দীঘিনাল উপজেলায় মোট ৫টি ইউনিয়নে ভোটারের সংখ্যা ৬৫ হাজার ৮’শ ৬৮ জন। যারমধ্যে পুরুষ ভোটার ৩৪ হাজার ‘শ ২৮ জন, মহিলা ভোটার ৩১ হাজার ৭’শ ৪১ জন। এই উপজেলাটিতে মোট ভোটকেন্দ্র ২৫টি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন