parbattanews

দীঘিনালায় কিশোরীরা শিখছে আত্মরক্ষার কৌশল

“আত্মরক্ষার কৌশল শিখে আমরা নিজেদেরকে নিরাপদ রাখতে পারবো। এছাড়া আত্মরক্ষার কৌশল আমাদের ছোট ভাইবোন ছাড়াও আমাদের প্রতিবেশীদেরকেও শেখাবো। সোমবার (৩ জানুয়ারি) সকালে কথাগুলো জানালেন, দীঘিনালা উপজেলার নয় মাইল ত্রিপুরা পাড়া জুনিয়র হাই স্কুলের দশম শ্রেণির শিক্ষার্থী লিলি ত্রিপুরা।

নয় মাইল ত্রিপুরা পাড়া জুনিয়র হাই স্কুলে গিয়ে দেখা যায়, স্কুলের বিভিন্ন শ্রেণীর প্রায় ত্রিশ জন শিক্ষার্থী আত্বরক্ষার বিভিন্ন কৌশল চর্চা করছে। কেহ লাথী মারছে, কেহ বা ঘুষি মারছে, কেহ বা করছে ডিগবাজি, আবার কেহ শত্রুকে কিভাবে মাটিতে ফেলে দিতে হবে তা আয়ত্ত করছে।

এব্যাপার স্কুলের দশম শ্রেণির শিক্ষার্থী লিকা ত্রিপুরা জানান, গত কয়েক বছর আগে আমাদের স্কুলের পাশে এক শিক্ষার্থীকে ধর্ষণ করে মেরে ফেলে। এ আত্মরক্ষার কৌশল জানার পর শত্রু বা কোন বখাটে থেকে নিজেকে রক্ষা করতে পারবো।

আত্মরক্ষার কৌশল শেখানো প্রশিক্ষক পূর্ণমনি ত্রিপুরা জানান, আমি সেনাবাহিনী থেকে অবসর গ্রহণ করার পর থেকে স্বেচ্ছায় মেয়েদেরকে আত্মরক্ষার কৌশল শেখাচ্ছি।এতে মেয়েদের সাহস বাড়বে এবং আত্ন প্রত্যয়ী হবে এবং যেকোন প্রতিকূল পরিস্থিতিতে নিজেকে রক্ষা করতে পারবে।

এব্যাপারে নয় মাইল ত্রিপুরা পাড়া জুনিয়র হাই স্কুলের প্রধান শিক্ষক তপু ত্রিপুরা জানান, আমাদের স্কুল থেকে ৮ম থেকে ১০ম শ্রেণীর ৩০ জন কিশোরী আত্মরক্ষার কৌশল শিখছে।এতে তারা আত্মরক্ষায় সাহসী হবে, স্বাবলম্বী হবে। বিশেষ করে যেকোন প্রতিকূল পরিবেশে নিজেদের মানিয়ে নিতে পারবে। আরও নতুন যারা ভর্তি হবে তারাও শিখবে।

Exit mobile version