parbattanews

দীঘিনালায় চাদাঁবাজীর জের ধরে কাঁচামাল ক্রয় বর্জন: বিপাকে চাষীরা

মুজিবুর রহমান ভুইয়া  ও মো: আল আমিন:

খাগড়াছড়ি-দীঘিনালা সড়কে চাঁদা দাবি করে ট্রাক চলাচল বন্ধ করে দিয়েছে পাহাড়ী সন্ত্রাসীরা। গতকাল শনিবার  ট্রাক মালিক সমিতির গাড়িগুলো দীঘিনালা থেকে পুলিশপ্রহরায় খাগড়াছড়ি পৌঁছে দেয়া হয়েছে। অন্যদিকে ট্রাক না পাওয়ায় উপজেলার বোয়ালখালী বাজারে কাঁচামাল বেচাকেনা বন্ধ রয়েছে। এদিকে হাটের দিনে কাঁচামাল বিক্রি করতে না পারায় ফেরৎ নিতে বাধ্য হয়েছেন স্থানীয় কৃষকরা।

জানা যায়, দীঘিনালায় ট্রাক মালিক সমিতির লাইন পরিচালনাকারী লিটন সাহাকে চাকুরীতে পুনর্বহালের দাবীতে ইউপিডিএফের সশস্ত্র সন্ত্রাসীরা খাগড়াছড়ি-দীঘিনালা সড়কে ট্রাক চলাচল বন্ধ করে দেয়। জানা গেছে লিটন সাহা লাইন পরিচালনার পাশাপাশি টোকেনের মাধ্যমে ইউপিডিএফ’র চাঁদা আদায় করে। ইউপিডিএফ’র চাঁদা আদায়ের বিষয়টি কর্তৃপক্ষের কাছে প্রমাণিত হলে গত ছয় মাস পূর্বে লিটন সাহাকে চাকরিচ্যুত করে খাগড়াছড়ি ট্রাক মালিক সমিতি।

চাকুরীচ্যুতির পরপরই লিটন সাহাকে চাকরিতে পুনর্বহালের দাবি জানায় সন্ত্রাসী ও চাঁদাবাজ সংগঠন ইউপিডিএফ। লিটন সাহাকে চাকরিতে পুনর্বহাল না করায় গত শুক্রবার উপজেলার নয় মাইল এলাকায় কিছু সন্ত্রাসী কাঁচামাল বোঝাই একটি ট্রাক ফেরৎ পাঠায় এবং দীঘিনালায় কোনো গাড়ি প্রবেশ ও বের না করার জন্য হুমকি দেয়।

ইউপিডিএফ’র হুমকির পরে গতকাল শনিবার পুলিশ ও সেনাবাহিনীর প্রহরায় দীঘিনালা থেকে ১০টি মালবাহি ট্রাক খাগড়াছড়ি পৌঁছে দেয়া হয়। এদিকে হাটের দিনে গাড়ি না পাওয়ায় বেচাকেনা বন্ধ রাখে স্থানীয় পাইকাররা। নিজ নিজ উৎপাদিত পণ্য বাজারে বিক্রি করতে না পারায় বাড়তি দুর্ভোগে পড়ে স্থানীয় কৃষকরা।

এ ব্যাপারে উপজেলার চাপ্পাপাড়া থেকে আসা মনাবিহারী ত্রিপুরা বলেন, ১৩০টি কলার ছড়া বাজারে বিক্রি করতে এনে একটিও বিক্রি করতে পারিনি। স্থানীয় পাইকার ব্যবসায়ী নুরু মিয়া বলেন, প্রত্যেক হাটে এ বাজারে ৬/৭ ট্রাক কলা বেচাকেনা হয়। কিন্তু ট্রাক না পাওয়ায় আজ একছড়া কলাও ক্রয় করিনি। তার মতে সমতলের জেলা শহরে নিতে না পারলে কিনে লাভ কি।

খাগড়াছড়ি ট্রাক মালিক সমিতির দীঘিনালা উপজেলার লাইনম্যান নিতাই দত্ত জানান, লিটন সাহা লাইন পরিচালনার পাশাপাশি ড্রাইভার ও ব্যবসায়ীদের হাতে ইউপিডিএফ’র চাঁদার টোকেন ধরিয়ে দিত। এ কারণে তাকে চাকরিচ্যুত করা হয়েছে। আর তাই ইউপিডিএফ ট্রাক চলাচল বন্ধ করে দিয়েছে।

খাগড়াছড়ি ট্রাক মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক কেএম ইসমাইল হোসেন জানান, চাঁদাবাজির অভিযোগে লিটন সাহাকে চাকরিচ্যুত করা হলে ইউপিডিএফ তাকে পুনর্বহালের দাবি জানায়। তাকে পুনর্বহাল না করায় দীঘিনালা সড়কে ট্রাক চলাচল বন্ধ করে দিয়েছে ইউপিডিএফ। আমরা রবিবার (আজ) সভা করে আমাদেও কর্মসূচি ঘোষণা করবো।

শনিবার দীঘিনালায় উপজেলার বোয়ালখালী বাজারে সরজমিনে দিয়ে দেখা য়ায় দূর্গম এলাকা থেকে পাহাড়ী ও বাঙ্গালীরা কলা বিক্রি করতে নিয়ে এসেছে। দুর্গম এলাকা থেকে কষ্ট করে কাচামাল বাজারে নিয়ে এলেও পাইকারেরা এ মাল ক্রয় করছে না। সুদাকর চাকমা জানালেন, ১০ কিলোমিটার দুর থেকে জীপ গাড়িতে(চাঁদের গাড়ি) করে সকালে কলা নিয়ে আসি বিক্রি করার উদ্দ্যেশে কিন্তু বাজরের এসে দেখি কোন পাইকার বাজারে নেই। ব্যবসায়ীরা বাজারে এলেও তারা কলার দাম জিজ্ঞাসা করছে না এখন এই কলা নিয়ে কি করব ভেবে পাচ্ছি না।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কলা ব্যবসায়ী বলেন, আমরা কলা, আদা, হলুদ কিনে কি করব ট্রাকে করে শহরে নিতে পারব না তাই আমরা কোন কাঁচামাল কিনছি না । ট্রাক ও মালিক সমিতির পক্ষ থেকে জানান, চাঁদাবাজ সন্ত্রাসীরা আমাদের সমিতি ভুক্ত ১০টি ট্রাক আটক করে অতিরিক্ত চাঁদা দাবী করায় আমাদের সমিতির পক্ষ থেকে মালামাল পরিবহন বন্ধ রাখি। সমস্যার সুরাহ হলে আমদের সমিতির গাড়ি মালামাল পরিবহন করবে।

এ ব্যাপারে কথা বলার জন্য দীঘিনালা উপজেলা ইউপিডিএফ’র সংগঠক কিশোর চাকমার মুঠোফোনে (০১৫৫৩৭৫৬০৯২) একাধিকবার চেষ্টা করেও তার মুঠোফোনে সংযোগ পাওয়া যায়নি।

দীঘিনালা থানার অফিসার ইনচার্জ (ওসি-তদন্ত) মো. ইসরাফিল মজুমদার ঘটনার সত্যতা স্বীকার করে পার্বত্য নিউজকে বলেন, খাগড়াছড়ি ট্রাক মালিক সমিতির পক্ষ থেকে নিরাপত্তাহীনতার কথা বলায় পুলিশ প্রহরায় ট্রাকগুলো খাগড়াছড়ি জেলা সদরে পৌঁছে দেয়া হয়েছে।

 

Exit mobile version