parbattanews

দীঘিনালায় জোন সদরদপ্তর স্থাপন নিয়ে বিরোধ মেটাতে পাহাড়ী প্রতিনিধিদের সাথে বিজিবি’র বৈঠক

?????????????????????????????

স্টাফ রিপোর্টার:

খাগড়াছড়ির দীঘিনালায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ৫১ ব্যাটালিয়নের জোন সদর দপ্তর স্থাপন কার্যক্রমকে ঘিরে পাহাড়ীদের সাথে ভূল বুঝাবুঝি অবসানের লক্ষ্যে জনপ্রতিনিধিদের সাথে বৈঠক করেছে বিজিবি।

 

মঙ্গলবার সকালে বাবুছড়া বিজিবি’র জোন সদরে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান, ইউপি চেয়ারম্যান, হেডম্যান, কার্বারী এবং দীঘিনালা ভূমি রক্ষা কমিটির নেতৃবৃন্দ। বৈঠকে প্রতিনিধিরা জানান, বিজিবির অধিগ্রহণকৃত ভূমি খাস। কিন্তু পাহাড়িরা তাদের প্রথাগত অধিকার মতে পাহাড়ের সব জমি তাদের- দাবীতে দখল ছাড়তে রাজি হয়নি। তবে স্থানীয়দের বুঝিয়ে বিষয়টি সুরাহা করার দায়িত্ব নিয়েছেন উপজেলা পরিষদ চেয়ারম্যান নবকমল চাকমা। তবু কেউ ক্ষতিগ্রস্ত হলে মানবিক বিবেচনায় তাদের ক্ষতিপুরণের আশ্বাস দেওয়া হয়েছে বিজিবি’র পক্ষ থেকে।

গত ১৫ মে বাবুছড়া বিজিবি জোন সদর দপ্তর স্থাপনের কার্যক্রম শুরু করা হয়। এরপর থেকেই বিজিবি’র কার্যক্রম স্থগিতের দাবীতে দীঘিনালা ভূমি রক্ষা কমিটির ব্যানারে মানববন্ধন, স্বারকলিপি প্রদানসহ কর্মসূচি পালন করে যাচ্ছে পাহাড়ীদের একটি অংশ।

সভায় স্থানীয়দের মতামত তুলে ধরে দেয়া বক্তব্যে উপজেলা পরিষদ চেয়ারম্যান নবকমল চাকমা, দীঘিনালা ভূমি রক্ষা কমিটির আহ্বায়ক পরিতোষ চাকমা, সংশ্লিষ্ট মৌজার হেডম্যান প্রান্তর চাকমা। তারা বিজিবি’র সদর দপ্তর স্থাপনের প্রয়োজনীয়তা উল্লেখ করে জানান, অধিগ্রহনকৃত ভূমি খাস হলেও পাহাড়িরা প্রথাগত অধিকারের দাবীতে ভূমি না ছাড়ার দাবীতে আন্দোলন করছে। তবে আলোচনার মাধ্যমে বিষয়টির নিষ্পত্তির ওপর গুরুত্ব দেন তারা।

বৈঠকে বিজিবি’র জোন অধিনায়ক লেঃ কর্ণেল আবুল কালাম আজাদ জানান, দীঘিনালার নাড়াইছড়ি এলাকায় ভারতের সাথে বাংলাদেশের ১২৯ কিঃমিঃ সীমান্ত অরক্ষিত রয়েছে। তা বিজিবি’র নিয়ন্ত্রণে পাহারায় আনতে নতুন ব্যাটালিয়ন সৃষ্টি করেছে সরকার। ৩টি বাটালিয়ন ১২৯ কিঃ মিঃ সীমান্ত চৌকি পাহারা দেবে। এর মধ্যে বাবুছড়া ৫১ ব্যাটালিয়ন সীমান্ত এলাকায় বিওপি করে চৌকি দেবে ৪৭ কিঃ মিঃ সীমান্ত। সে লক্ষেই আইন-কানুন এবং নিয়ম নীতির মাধ্যমে কাজ করে যাচ্ছে বিজিবি। কারো ক্ষতি সাধন করা বিজিবি’র কাজ নয়।

তিনি আরো জানান, অধিগ্রহনের জন্য প্রস্তাবিত জায়গার যে অংশ নিয়ে আদালতে রীট আবেদন করেছে সে জায়গা বাদ দিয়ে জেলা প্রশাসন বিজিবিকে জায়গা হস্তান্তর করেছে।

Exit mobile version