parbattanews

দীঘিনালায় শুরু হলো তিন দিনব্যাপী বৌদ্ধমেলা: চলছে দ্বিতীয় দিনের মেলা

1779141_566083453488142_1512110935_n

দীঘিনালা প্রতিনিধি:

খাগড়াছড়ি জেলার দীঘিনালা উপজেলার বোয়ালখালী দশবল বৌদ্ধ বিহারে চলছে এই মেলা। বুধবার থেকে শুরু হওয়া এই মেলা চলবে শুক্রবার পর্যন্ত। আজ চলছে মেলার দ্বিতীয় দিন। বৌদ্ধ বিহার অধ্যক্ষ প্রজ্ঞাজ্যোতি থেরোকে মহাথেরো হিসেবে বরণ করার উদ্দেশ্য নিয়ে শুরু হয়েছে এই মেলা। বোয়ালখালীর দশবল বৌদ্ধ বিহার সূত্রে জানা গেছে, আয়োজিত এই বৌদ্ধমেলা অনুষ্ঠানের উল্লেখযোগ্য হলো বিহারের অধ্যক্ষ প্রজ্ঞাজ্যোতি থেরোকে মহাথোরো হিসাবে বরণ করে নেয়া, বৌদ্ধমেলা এবং বৌদ্ধ সংবর্ধনা।

এছাড়া বৌদ্ধমেলায় পূণ্যার্থীদের জন্য ধর্মীয় দেশনার সাথে রয়েছে ২৮টি বৌদ্ধ পূজা, ভাবনাচক্র এবং ধর্মীয় আরো গুরুত্বপূর্ণ আনুষ্ঠানিকতা। এদিকে পূন্যার্থীদের পদ ভারে মুখোরিত হয়ে উঠেছে পুরো বিহার প্রাংগন। বৌদ্ধমেলা উৎযাপন কমিটির সাধারণ সম্পাদক লোচন দেওয়ান জানিয়েছেন, বৌদ্ধমেলার মহাথেরোকে বরণ অনুষ্ঠান পরিপূর্ন করতে বিভিন্ন বিহার থেকে অধ্যক্ষরা অনুষ্ঠানে এই অনুষ্ঠানে ইতিমধ্যেই যোগ দিয়েছেন।

এছাড়া, আরো শত শত পূন্যার্থীর আগমন ঘটছে এই মেলায়। বৌদ্ধমেলার শেষ দিনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন খাগড়াছড়ির সংসদ সদস্য কুজেন্দ্রলাল ত্রিপুরা। বৌদ্ধমেলাকে সুন্দর ও শান্তিপূর্ণ করার লক্ষ্যে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে বলেও জানা তিনি।

Exit mobile version