parbattanews

দীঘিনালায় সৌরবিদ্যুতের মাধ্যমে সেচের পানি উত্তোলন, কমবে উৎপাদন খরচ

ছবি: সৌরবিদ্যুতের মাধ্যমে সেচের পানি উত্তোলন

খাগড়াছড়ির দীঘিনালায় প্রথমবারের মতো পরীক্ষামূলকভাবে সৌরবিদ্যুতের মাধ্যমে সেচের পানি উত্তোলন করা হয়েছে। এতে জ্বালানি ছাড়াই ৭০ হাজার লিটার পানি উত্তোলন সম্ভব হচ্ছে। যার ফলে কৃষকদের উৎপাদন খরচ কমবে।

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) সকালে দীঘিনালা উপজেলার মাইনী নদীতে গিয়ে দেখা যায়, বেসরকারি একটি সংস্থা পরীক্ষামূলক সোলার প্যানেল স্থাপন করেছে।

তবে গত বুধবার স্থাপন করলেও রোদ কম থাকায় পানি ভালো উত্তোলন করা সম্ভব হয়নি। অন্যদিকে আজ সকাল থেকে ভালো রোদ থাকায় সোলার প্যানেল দ্বারা উৎপাদিত বিদ্যুৎ দিয়ে পুরোদমে পানি উত্তোলন করা শুরু হয়।

জানা যায়, এ প্রক্রিয়ায় পানি উত্তোলন করতে ৪ কিলোওয়াট সোলারে থ্রি হর্স পাওয়ার মোটর ব্যবহার করা হয়েছে।

এ ব্যাপারে স্থানীয় কৃষক আবদুল জলিল জানান, বর্তমানে ডিজেলের যে দাম তাতে উৎপাদন ব্যয় অনেক বেড়ে যায়। সোলারের মাধ্যমে সেচ দেয়া সম্ভব হলে কৃষকদের উৎপাদন খরচ অনেকগুণ কমে যাবে।

তবে এ ব্যাপারে ইফাদা ইলেক্ট্রিনিক্স এর প্রতিনিধি আমজাদ হোসাইন জানান, ২০০৬ সাল থেকে সারা বাংলাদেশে সোলার প্যানেলের মাধ্যমে সেচ পাম্প স্থাপনের কাজ করে আসছি। এখানে ৪ কিলোওয়াট সৌর বিদ্যুতের মাধ্যমে থ্রি হর্স পাওয়ার মোটর ব্যবহার করে প্রতি ঘণ্টায় ৭০ হাজার লিটার পানি উত্তোলন করতে সক্ষম হয়েছি। বর্তমানে জ্বালানির বেশী হওয়ায় কম খরচে কৃষকরা সেচ সুবিধা নিতে পারবে

তিনি আরো জানান, এখানে সাধারণ মেশিনে পানি উত্তোলনে ঘণ্টায় প্রায় ৩শ টাকা ব্যয় হবে। কিন্তু আমাদের এ সোলার সিস্টেমে পানি উত্তোলনে কোন ব্যয় হবে না। আমরা এ সোলার সিস্টেম ২০ বছরের ওয়ারেন্টি দিয়ে আসছি।

Exit mobile version