দীঘিনালা ভূমি রক্ষা কমিটি ও পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের পাল্টাপাল্টি কর্মসূচিতে ১৪৪ ধারা জারি

144

নিজস্ব প্রতিবেদক :

খাগড়াছড়ির দীঘিনালায় বিজিবি সদর দপ্তর স্থাপন কার্যক্রম নিয়ে পক্ষে-বিপক্ষে দুই সংগঠন একই সড়কে একই সময়ে মানববন্ধন কর্মসূচি ঘোষণা করায় প্রশাসন ১৪৪ ধারা জারী করেছেন। বৃহষ্পতিবার সকাল ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত উপজেলা পরিষদ হতে কলেজ মোড় হয়ে বাবুছড়া বাজার পর্যন্ত সড়ক ও বাজার এলাকাতে ১৪৪ ধারা কার্যকর  থাকবে। উপজেলা নিবাহী কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে বাবুছড়া ৫১ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ব্যাটালিয়নের সদর দপ্তর স্থাপন কার্যক্রম নিয়ে এলাকাবাসীর সাথে অপ্রীতিকর ঘটনায় সিএইচটি (চট্টগ্রাম হিলট্রেক্টস) কমিশনের একটি প্রতিনিধি দল বুধবার খাগড়াছড়ি পৌঁছেছেন। বৃহস্পতিবার তারা বাবুছড়ায় ঘটনাস্থল সরেজমিন পরিদর্শন করবেন বলে সংশ্লিষ্ট একটি সূত্র নিশ্চিত করেছে।

নির্বাহী কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়,  সকাল ৯ টায় দীঘিনালা বাজার হতে বাবুছড়া পর্যন্ত বৃহত্তর মানববন্ধন ও বাবুছড়া বাজারে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশের ডাক দেয় পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ। একই সময়ে একই সড়কে গণমানববন্ধন কর্মসূচি ঘোষণা করে দীঘিনালা ভূমিরক্ষা কমিটি। নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে বাঙ্গালী ছাত্র পরিষদের দীঘিনালা শাখার সাধারণ সম্পাদক মোঃ রাসেল প্রধান লেবু স্বাক্ষরিত আবেদনে উল্লেখ করা হয়েছে, বাবুছড়া বিজিবি সদর দপ্তরে উপজাতীয় সন্ত্রাসী কর্তৃক হামলার নিন্দা ও হামলকারীদের গ্রেফতার পূর্বক দৃষ্টান্ত মূলক শাস্তির দাবীতে এ কর্মসূচি।

অপরদিকে দীঘিনালা ভূমি রক্ষা কমিটিরি সদস্য ধর্মজ্যোতি চাকমা স্বাক্ষরিত উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট দেওয়া আবেদনে উল্লেখ করা হয়েছে, বিজিবি সদর দপ্তর স্থাপনের নামে বসতভিটা থেকে উচ্ছেদকৃতদের নিজ জায়গায় ফিরিয়ে বিজিবির দপ্তর প্রত্যাহারের দাবীতে দীঘিনালা থেকে বাবুছড়া সড়কে গণমানববন্ধন কর্মসূচি পালন করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ফজলুল জাহিদ পাভেল জানান, দুই পক্ষের পাল্টা-পাল্টি কর্মসূচির কারণে আইন শৃংখলা পরিস্থিতি অবনতির আশংকা থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেড ১৪৪ ধারা ঘোষণা করেন।

সিএইটি কমিশনের একটি প্রতিনিধিদল বুধবার দুপুরে খাগড়াছড়ি জেলা সদরে পৌঁছেছেন। কমিশনের কো-চেয়ারম্যান সুলতানা কামালের নেতৃত্বে প্রতিনিধি দলে রয়েছেন কমিশনের সদস্য সপন আদনান, খুশি কবীর, এডভোকেট সারা হোসেন, হানা শামস এবং সিপিডি’র নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান। জেলা সদরে পৌঁছার পর সদর উপজেলা চেয়ারম্যানসহ কয়েকজন উপজেলা চেয়ারম্যানরে সাথে সৌজন্য সাক্ষাত করেন এবং বৃহষ্পতিবার সকালে বাবুছড়ায় সরেজমিনে পরিদর্শনের কথা রয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন