parbattanews

দূলর্ভ মহৌধষী ফুল মণিরাজ

MONIRAJ

শাহজাহান কবির সাজু, পানছড়ি, খাগড়াছড়ি।
    
সেদিন ৯ নভেম্বর শনিবার দক্ষিন এশিয়ার সবচেয়ে বৌদ্ধ বিহার হিসাবে খ্যাত পানছড়ি শান্তিপুর অরণ্য কুটিরে কঠিন চীবর দানের শেষের দিন। অর্ধ লক্ষাধিক মানুষের পদচারনায় তখন মুখরিত মাইল খানেক এলাকা এলাকা জুড়ে। কে রাখে কার খবর ? নেমেছে শুধু মানুষ আর মানুষ ঢল। সেই হাজারো ভীড়ের মাঝে রাস্তার এক পাশে দেখা গেলো কিছু মানুষের জটলা। ক্যামেরা নিয়ে ছুটে জটলার সামনে শত ভীড়ের মাঝে শুনতে পাই কিছু চাকমা কথা যা ছিলো “মুই ডাক্তার নয়, বৈদ্য নয়, বানা মনিরাজ ফুলর গুন হোই পারি দারু বেজং, নাং কেলিন চাকমা। অনেক চেষ্টার পর কথা বলে জানা যায়, তার নাম কেলিণ চাকমা বাঘাইছড়ি থেকে এসেছে। কথা বলেই বুঝা গেল কেলিন বাংলা বলতে তেমন পারদর্শী নয়। তার সামনে দুটি বিশালাকার ফুলও দেখতে পাই। দেখতে প্রায় বড় কাঁঠাল আকৃতির কিছুটা শরিফা ফলের মত। ছোট ছোট কোষে ভাগ করা। সহজেই একটা থেকে অন্যটা আলাদা করা যায়।

কেলিন জানালেন এটার নাম মনিরাজ ফুল। এটা বিভিন্ন রোগের কাজ করে বলে কেলিনের সাথে ক্রেতারাও সায় দিলেন। কি কি রোগের কাজ করে জানতে চাইলে কেলিন জানালেন, ‘পেট পীড়া গরিলে, সাপ-চেরা কামেড়েলে, বিজে পীড়া, দলা, পিগিরে দাম, ফেস পড়া, গা অলে, আঘিলে, ওগোলিলে, সাং অলে, পো-পীড়া অলে, ধরা, সিগুত্যে, আঝ-কুরু, শুকররে পীড়ায় দল্লে, গ্যাষ্টিক-আলসার অলে ও দাঁত গড়া শুলেলে তুমি ব্যবহার গড়ি সেলে মনিরাজ ফুলের গুন হোই পারিবা।’ কেলিন বুঝাতে চাইছে পেট ব্যাথা, দাঁত ব্যাথা, কাটা ছেড়া, স্তন ব্যাথা, পাতলা পায়খানা সাপের দংর্শনসহ অনেক রোগের কাজ করে মনিরাজ ফুল।

৫টি কোষের দাম ২০ টাকা। কথা বলতে বলতেই চলছে কেনাবেচা, ক্রেতারা দেখা মাত্রই কিনে নিচ্ছে মনিরাজ ফুল। প্রত্যক্ষদর্শী মির্জাটিলার আবির চাকমা, পূজগাং এলাকার রেমিকা চাকমাসহ অনেকেই জানালেন এটা আসলে খুব উপকারী অনেক রোগের কাজ করে এবং উপকার পেয়েছেন বলে জানান। কেলিন জানালেন এটা একটি বিরল প্রজাতির ফুল, পাওয়া খুবই দুষ্কর তাই বাঘাইছড়ি নিজ বাড়িতে বিগত বার বছর ধরে নিজেই এই ফুলের চাষ করছেন বলে এই প্রতিবেদককে জানান

Exit mobile version