parbattanews

দেশের উন্নয়ন ও অগ্রযাত্রায় কমিউনিটি পুলিশিংয়ের ভূমিকা অপরিসীম: কুজেন্দ্র ত্রিপুরা

খাগড়াছড়িতে জেলা পুলিশ ও কমিউনিটি পুলিশের বর্ণিল আয়োজনে কমিউনিটি পুলিশিং ডে উদযাপিত হয়েছে।

শনিবার (৪ নভেম্বর) বিকাল সাড়ে ৪টায় জেলা পুলিশ সুপারের কার্যালয় প্রাঙ্গণে জেলা পুলিশ সুপার মুক্তা ধরের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বেলুন উড়িয়ে বর্ণাঢ্য শোভাযাত্রার উদ্বোধন করেন ভারত প্রত্যাগত শরণার্থী বিষয়ক টাস্কফোর্স’র চেয়ারম্যান (প্রতিমন্ত্রী পদ-মর্যাদা) ও সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা।

সভায় প্রধান অতিথি’র বক্তব্যে কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি বলেন, পুলিশের দায়িত্ব যতটুকু আছে, এর চেয়ে বেশি দায়িত্ব নাগরিকদের। বিনা পরিশ্রমে যারা চ্যাম্পিয়ন হতে চাই, তারা দেশ ও জাতির জন্য ভয়ংকর। তাদের বিরুদ্ধে সবাইকে সজাগ থাকতে হবে। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে। দেশের উন্নয়ন ও অগ্রযাত্রায় কমিউনিটি পুলিশিংয়ের ভূমিকা অপরিসীম বলেও জানান তিনি।

শোভাযাত্রাটি জেলা শিশু একাডেমি প্রাঙ্গণে এসে শেষ হয়। পরে একাডেমি’র মিলায়তনে আলোচনা সভা, সার্টিফিকেট ও ক্রেস্ট প্রদান করা হয়।

আলোচনা সভায় খাগড়াছড়ি শিল্পকলা একাডেমি’র কালচারাল অফিসার নাহিদ নাজিয়া’র সঞ্চালনায় বক্তব্য রাখেন সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা, ৭ আর্মড পুলিশ ব্যাটালিয়নের অ্যাডিশনাল ডিআইজি ও অধিনায়ক খে. ফরিদুল ইসলাম, পৌরসভার মেয়র নির্মলেন্দু চৌধুরী, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. নজরুল ইসলাম প্রমুখ।

আলোচনা সভা শেষে শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং অফিসার (নিরস্ত্র) হিসেবে নির্বাচিত পানছড়ি থানার এসআই অনিক কুমার দে ও শ্রেষ্ঠ সমন্বয়ক হিসেবে নির্বাচিত মাটিরাঙ্গা থানার ৭নং ওয়ার্ডে ওয়ার্ড সমন্বয়ক কমিটি’র সহ-সভাপতি মো. হারুন মিয়া-কে সার্টিফিকেট ও ক্রেস্ট প্রদান করা হয়।

এ সময় অতিরিক্ত পুলিশ সুপার (অর্থ ও প্রশাসন) মাহমুদা বেগম, অতিরিক্ত পুলিশ সুপার জসীম উদ্দিন, অতিরিক্ত পুলিশ সুপার তফিকুল আলম, সদর থানার অফিসার্স ইনচার্জ তানভীর হাসান, বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাসহ উপজেলা ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত: কমিউনিটি পুলিশিং একটি সংগঠনভিত্তিক দর্শন ও ব্যবস্থাপনা- যা জনগণকে সম্পৃক্ত করে জনগণ ও পুলিশের অংশীদারিত্বের ভিত্তিতে সমাজে অপরাধ ভীতি হ্রাস ও বিভিন্ন সমস্যা সমাধান করা হয়। এটি একটি গণমুখী, প্রতিরোধমূলক ও সমস্যা সমাধানমূলক পুলিশি ব্যবস্থা।

Exit mobile version