parbattanews

দেশে ভূমি সন্ত্রাসের বিষয়টা খুবই সত্য: রাশেদ খান মেনন

স্টাফ রিপোর্টার:

বেসরকারি বিমান চলাচল ও পর্যটন মন্ত্রী রাশেদ খানে মেনন এমপি বলেন, ‘দেশে ভূমি সন্ত্রাসের বিষয়টা খুবই সত্য। আর এই ভূমি সন্ত্রাস আদিবাসীদের ক্ষেত্রে বেশি হয়ে থাকে। তার এর প্রতিকার করতে পারেন না। কারণ তাদের সেই শক্তি নেই। আমরা আশা করেছিলাম শান্তিচুক্তির মাধ্যমে আদিবাসীদের ভূমি সমস্যার সমাধান হবে কিন্তু আজ ১৫ বছর অতিবাহিত হয়েছে সেই সমাধানের কোন লক্ষণ আমরা দেখিনি’।

বুধবার আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন কমিটি-২০১৬ এর আয়োজনে রাজধানীর সিরডাপ মিলনায়তনে আন্তর্জাতিক আদিবাসী দিবস-২০১৬ উপলক্ষে ভূমি সন্ত্রাস, সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদ প্রতিরোধ এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠীসহ প্রান্তিক জনগোষ্ঠীর অধিকারের সুরক্ষা শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

আশা প্রকাশ করে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে পার্বত্য ভূমি সংস্কার আইন দ্রুত বাস্তবায়নের জন্য অধ্যাদেশ জারি করেছে। এই আইন বাস্তবায়নের ক্ষেত্রে আমরা একটা অগ্রগতি দেখতে পারবো’।

রাশেদ খান মেনন বলেন, আমি ব্যক্তিগতভাবে আদিবাসীদের সকল আন্দোলনে ছিলাম আছি এবং আগামীতে তাদের সকল আন্দোলনে থেকে তাদের সহযোগি হিসেবে থাকবো’।

তিনি আরো বলেন, দেশকে নিয়ে অনেক ষড়যন্ত্র চলছে। জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায় থেকে। আমরা সবাই ঐক্যবদ্ধ থাকলে সকল ষড়যন্ত্র রুখতে পারবো।

সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা বলেন, আজ সন্ত্রাস ও জঙ্গিবাদ সমাজে জেঁকে বসেছে। এর জন্য ধর্ম ভিত্তিক রাষ্ট্র ব্যবস্থা দায়ী। ধর্ম ব্যক্তি ও পরিবারের বিষয় এটা কখনো রাষ্ট্রীয়ভাবে হতে পারে না। ধর্মকে কেন্দ্র করে রাজনীতি করা হচ্ছে। সরকারের মধ্যেই যদি মৌলবাদ থাকে তা হলে জঙ্গিবাদ নির্মূল করা সম্ভব হবে না। কারণ হিসেবে সন্তু লারমা বলেন এই মৌলবাদেই লুকিয়ে আছে জঙ্গিবাদ’।

সন্তু লারমা বলেন, আমরা ধর্মভিত্তিক দেশে বসবাস করছি গণতান্ত্রিক দেশে নয়। যদি দেশে গণতান্ত্রিক ও অসাম্প্রদায়িক শাসন ব্যবস্থা থাকতো তাহলে মৌলবাদ মাথা চাড়া দিয়ে উঠতে পারতো না’।

তিনি সরকারের কাছে প্রশ্ন রেখে বলেন, ধর্ম শিক্ষাটা কেন প্রাতিষ্ঠানিকভাবে হবে। আমরা ধর্মকে প্রাধান্য দিয়ে সকল কিছু পরিচালনা করছি। এই কারণে সমাজের সকল ক্ষেত্রে আজ মৌলবাদ ও জঙ্গিবাদ দেখা দিয়েছে। এই মৌলবাদের কারণে আমরা ভীতিকর পরিস্থিতিতে আছি। এই মৌলবাদ থেকে বেরিয়ে আসতে হলে শাসন ব্যবস্থাকে গণতান্ত্রিক ও অসাম্প্রদায়িক গড়ে তুলতে হবে’।

সেমিনারে প্যানেল আলোচক হিসেবে বক্তব্য রাখেন, এএলআরইডর চেয়ারপারসন খুশী কবির, অর্থনীতির অধ্যাপক ও গবেষক ড. স্বপন আদনান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক এ্যাড. রানা দাশগুপ্ত।

Exit mobile version