parbattanews

দ্রুতই এগিয়ে চলছে গোয়ালিয়া খোলা ব্রিজ নির্মাণ কাজ

বান্দরবানের রেইচা-গোলালিয়া খোলা ব্রিজ নির্মাণ কাজ পরিদর্শণ করছেন এলজিইডির নির্বাহী প্রকৌশলী

বান্দরবানের রেইচা-গোয়ালিয়া খোলা ব্রিজ অপার সম্ভাবনার হাতছানি দিচ্ছে। সাময়িক প্রতিবন্ধকতা কাটিয়ে সাঙ্গু নদীর উপর ব্রিজটির কাজ বর্তমানে দ্রুতগতিতে এগিয়ে চলছে। ব্রিজটির দুপারে রয়েছে কয়েক লক্ষ মানুষের বসতি। নির্মাণ কাজ শেষ হলে দু’পাড়ের বাঘমারা, চেমী, শামুকছড়ি, ডরুপাড়াসহ কয়েক লক্ষ মানুষের দীর্ঘদিনের স্বপ্ন পূরণ হবে। পাশাপাশি যোগাযোগ ব্যবস্থার ব্যাপক উন্নয়ন এবং কৃষি পণ্য আমদানি-রপ্তানি এবং বর্ষা মৌসুমে যাতায়াত সহজ হবে।

জানা গেছে, পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি অগ্রধিকার ভিত্তিতে রেইচা-গোয়ালিয়া খোলা এলাকায় যোগাযোগ স্থাপনের লক্ষে ২০১৬ সালের ১২ই মে ব্রিজটির নির্মাণ কাজের ভিত্তিপ্রস্থর স্থাপন করেন। ২শ’ ২০ মিটার পিসি গার্ডার ব্রিজের কার্যাদেশ পায় শেখ হেমায়েত আলী এন্ড ইউ টি মং (জেভি) নামক প্রতিষ্ঠান। স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের অর্থায়নে বাস্তবায়নাধীন গার্ডার ব্রিজটির বরাদ্ধ ধরা হয়েছিল ১২ কোটি ৬১ লাখ ৫৮ হাজার টাকা।

কিন্তু কয়েক দফায় মেয়াদ বাড়ানো হলেও, সাড়ে তিন বছরে অর্ধেক কাজও শেষ করতে পারেনি ঠিকাদার প্রতিষ্ঠান। এই অবসস্থায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর ব্যর্থ ঠিকাদার বাদ দিয়ে চলতি বছর নতুন ঠিকাদার দিয়ে পুনরায় কাজ শুরু করেন।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) সকালে সরেজমিন পরিদর্শনে দেখা যায়, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী জিল্লুর রহমান ঠিকাদারকে সঙ্গে নিয়ে নিজেই ব্রিজটির নির্মাণ কাজ তদারকি করছিলেন। এ সময় তিনি এই প্রতিবেদককে বলেন- আগামী জুন মাসের মধ্যে কাজ শেষ করার জন্য এলজিইডি সার্বক্ষণিক অগ্রগতি পর্যবেক্ষণ করছে। ব্রিজটি দ্রুত নির্মিত হলে এলাকার মানুষের জন্য ভালো হবে।

এ সময় স্থানীয় বাসিন্দারাও বর্তমানে ব্রিজের কাজ নির্মাণ কাজ অনেক দূর এগিয়েছে বলে স্বীকার করেন।
এদিকে কাজের বর্তমান ঠিকাদার জহিরুল হক ভুট্টু বলেন- আর বেশিদিন মানুষকে ভোগান্তি পোহাতে হবেনা। পার্বত্যমন্ত্রীর অগ্রাধিকার ভিত্তিতে স্থাপিত এই ব্রিজটির কাজ শেষ করার জন্য এলজিইডির মাধ্যমে তারা দ্রুতগতিতে কাজ করে যাচ্ছেন।

Exit mobile version