ধেয়ে আসছে ঘুর্ণিঝড় ‘মহাসেন’

উপকূলের দিকে মহাসেন, তিন নম্বর সতর্কতা

 

 ডেস্ক নিউজ: বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় ‘মহাসেন’ উপকূলের দিকে অগ্রসর হচ্ছে। বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া এটি এ মৌসুমের প্রথম ঘুর্ণঝড়। শুরু থেকে এ পর্যন্ত দুইশ’ কিলোমিটারেরও বেশি এগিয়ে এসেছে।এটি আরও ঘণীভূত হয়ে উত্তর উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। সমূদ্র বন্দরগুলোতে তিন নম্বর সতর্কতা বহাল রয়েছে।

শনিবার রাতে আবহাওয়ার বিশেষ বুলেটিনে (ক্রমিক নম্বর-৪) বলা হয়, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত এই ঘূর্ণিঝড় উত্তর পশ্চিম দিকে সরে গিয়ে একই এলাকায় অবস্থান করছে।

সন্ধ্যা ছয়টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে এক হাজার ৬০০ কিলোমিটার দক্ষিণ, দক্ষিণ-পশ্চিম, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে এক হাজার ৫১০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণপশ্চিম এবং মংলা সমুদ্রবন্দর থেকে এক হাজার ৫৯০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণপূর্বে অবস্থান করছিল।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়োহাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকট সাগর খুবই উত্তাল রয়েছে।

বুলেটিনে বলা হয়, বায়ুচাপের তারতম্যের আধিক্যের কারণে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

চট্টগ্রাম, কক্সবাজার ও মংলা সমুদ্র বন্দর সমূহকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত  দেখিয়ে যেতে  বলা হয়েছে।

বুলেটিনে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলার সমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের  কাছাকাছি  থেকে  সাবধানে চলাচল করতে এবং গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়।

এর আগে সকাল ৯টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে এক হাজার ৭০০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিম, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে এক হাজার ৬১০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিম এবং মংলা সমুদ্রবন্দর থেকে এক হাজার ৭০৫ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পূর্বে অবস্থান করছিল।  

ওই সময় চট্টগ্রাম থেকে এক হাজার ৮০০ কিমি দক্ষিণ-পূর্বে সৃষ্ট ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কি:মির মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিমি। দমকা অথবা ঝড়ো হাওয়া আকারে ৮৮ কিমি  বেগে বইছিল।

আর সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে এক হাজার ৮৬০ কিলোমিটার দক্ষিণে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে এক হাজার ৭৭০ কিলোমিটার দক্ষিণে এবং মংলা সমুদ্রবন্দর থেকে এক হাজার ৮৮৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে অবস্থান করছিল।

ওই সময় নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়োহাওয়া আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পায়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন