parbattanews

খাগড়াছড়ির নতুন উপজেলা গুইমারা

974359_632085976885693_1402312299_n

মুজিবুর রহমান ভুইয়া :

অবশেষে খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা উপজেলার একাংশ ও রামগড় উপজেলার একাংশ নিয়ে ‘গুইমারা’ থানা-কে উপজেলায় উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে।

 

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব এন এম জিয়াউল আলম উপস্থিত সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, পার্বত্য খাগড়াছড়ি জেলার গুইমারা থানাকে উপজেলায় উন্নীত করা হবে। ১১৫ বর্গকিলোমিটার আয়তনের নতুন এ উপজেলা তিনটি ইউনিয়ন নিয়ে তার কার্যক্রম চালাবে। আর এ উপজেলার জনসংখ্যা ৪৪ হাজার ২০২ জন। খাগড়াছড়ির গুইমারা থানা-কে উপজেলায় উন্নীত করার সিদ্ধান্তের ফলে খাগড়াছড়িতে উপজেলার সংখ্যা দাঁড়াবে নয়-এ। এর আগে আট উপজেলা নিয়ে পরিচালিত হতো খাগড়াছড়ির প্রশাসনিক কর্মকান্ড।

এদিকে গুইমারা থানা-কে উপজেলায় উন্নীত করার সরকারী সিদ্ধান্তের খবরটি বিভিন্ন গণমাধ্যমে প্রকাশের পর আনন্দবণ্যা বইছে নতুন উপজেলা গুইমারাজুড়ে। চলছে মিষ্টি বিতরনের ধুম। নেচে-গেয়ে আনন্দ প্রকাশ করছে নানা শ্রেনী-পেশার বিভিন্ন বয়সী মানুষ। গুইমারা সাংবাদিক ফোরামের আহবায়ক এম সাইফুর রহমান বলেন, দীর্ঘদিন পরে হলেও গুইমারাবাসীর স্বপ্ন পুরণ হলো। তার মতে উন্নয়নের দিক থেকে পিছিয়ে পড়া গুইমারা এখন উন্নয়নের আলো দেখবে।

প্রসঙ্গত, গেল বছরের ১১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার খাগড়াছড়ি সফরকালে গুইমারা থানা-কে উপজেলা হিসেবে ঘোষনা দেবেন এমন খবরে গুইমারার হাজার হাজার নারী পুরুষ সেদিন প্রধানমন্ত্রীর খাগড়াছড়ি স্টেডিয়ামে গেলেও সে ঘোষনা না আসায় হতাশ হয়েই ফিরে আসে গুইমারাসী। সেদিন অনেকেই গুইমারা থানা-কে উপজেলায় উন্নীত না করার সরকারের অনাগ্রহে ক্ষোভও প্রকাশ করেছে। ধারনা করা হয়েছিল আর কখনোই গুইমারা থানা-কে উপজেলায় উন্নীত করার সরকারী ঘোষনা আসবেনা। এমন ধারনার মধ্য দিয়ে সরকারের এমন সিদ্ধান্তে তারা আজ উদ্বেলিত।

প্রসঙ্গত, ২০১০ সালে খাগড়াছড়ির তৎকালীন জেলা প্রশাসক ও বর্তমান চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো: আবদুল্লাহ গুইমারা থানাকে উপজেলায় উন্নীত করার প্রস্তাব পেশ করেন। তখন প্রস্তাবটি নিকার’র অনুমোদন না পাওয়ায় সে যাত্রায় প্রক্রিয়াটি থেমে যায়।

 

Exit mobile version