parbattanews

নাইক্ষংছড়ি সীমান্তে ৩৯টি বিস্ফোরক উদ্ধার

Bandarban Bjb-28.12.2013

স্টাফ রিপোর্টার :

বান্দরবান মিয়ানমার সীমান্তে মিয়ানমার সীমান্তরক্ষী লুনপিন বাহিনী পুতে রাখা নো ম্যান্স ল্যান্ড এলাকা থেকে ৩৯টি বিষ্ফোরক মাইন (আইইডি) উদ্ধার করেছে বিজিবি । আজ শনিবার দুপুরে বর্ডার গার্ড বাংলাদেশ ৩১ ব্যাটিলিয়ান নাইক্ষ্যংছড়ি সীমান্তের কচুবুনিয়ার মাথা (জিআর-৩৪৪৬৩৮ এমএস ৮৪সি/৩) নামক স্থানে স্থাপিত ৩৯টি বিষ্ফোরক আইইডি উদ্ধার করা হয়। এ বিষয়ে মিয়ানমারের রাকাফা ৩৭ পুলিশ ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার বরাবরে প্রতিবাদ লিপি প্রেরণ করেছে বিজিবি। বিজিবি পাহাড়ী সীমান্তে টহলে মাইন স্থাপনের বিষয়টি দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

সীমান্ত এলাকার বাসিন্দা নুর হোসেন, রশিদ আহামদ, জাফর আলমসহ একাধিক কাঠুরিয়া ও কৃষক জানান, বাংলাদেশ সীমান্তের মানুষ গাছ কেটে ও কৃষি কাজ করে জীবিকা নির্বাহ করে থাকে। কিন্তু সম্প্রতি লুনপিন বাহিনী মাইন স্থাপনে আতংকিত রয়েছে এলাকাবাসী। এছাড়া মিয়ানমারের লুনপিন বাহিনী নতুন করে সীমান্তের ৪০থেকে ৫৪নং পিলার পর্যন্ত মাইন স্থাপন করেছে। সীমান্তে প্রায় ৮৫ কি: মি: এলাকার বিভিন্ন স্থানে এসব মাইন ছড়িয়ে ছিটিয়ে মাঠি চাপা দিয়ে রাখা হয়েছে বলে সীমান্তের জনসাধারণের ধারণা।

এ ব্যাপারে নাইক্ষ্যংছড়ি ৩১ বিজিবি’র অধিনায়ক লে. কর্ণেল মো. সফিকুর রহমান জানান, সীমান্তে ছোট কিছু বিষ্ফোরক আইডি দেখা যাওয়ায় শনিবার বিশেষজ্ঞদের মাধ্যমে অভিযান চালিয়ে ৩৯টি আইডি উদ্ধার করা হয়েছে। তবে এটি মাইন নয়। বিস্ফোরক বিষয়টি গুরুত্ব দিয়ে  মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনীর সাথে পতাকা বৈঠকের মাধ্যমে এর প্রতিবাদ করা হবে বলে তিনি জানান। বিষ্ফোরক আইডি ভূমি মাইনের ন্যায় ক্ষতিকারক। এটি বিষ্ফোরণের ফলে যেকোন বস্তু জ্বলসে যায় বলে সফিকুর রহমান জানান।

Exit mobile version