নাইক্ষ্যংছড়িতে ঝুকিপূর্ণ ছাদের নিচে নামাজ আদায়

fec-image

নাইক্ষ্যংছড়ির চাকঢালা বাজার কেন্দ্রীয় জামে মসজিদে ঝুঁকিপূর্ণ ছাদের নিচে নামাজ আদায় করছে হাজারো মুসল্লি। মসজিদের বেশ কয়েকটি অংশে ফাটল দেখা দিলেও বাধ্য হয়ে এসব মুসল্লিরা মসজিদটিতে নিয়মিত নামাজ আদায় করছেন । আর চাকঢালা বাজারের ২ হাটের দিন ও জুমার দিন দেড় হাজারের অধিক মুসল্লি এখানে নামাজ আদায় করে থাকেন । সুতারাং এভাবে এ ঐতিহ্যবাহী মসজিদটিতে ফাটল দেখা দেয়ায় মুসল্লিদের মাঝে আতঙ্ক দেখা দিয়েছে।

মুসল্লিরা জানান, এ মসজিদটি পার্বত্য নাইক্ষ্যংছড়ি উপজেলা সদরের সীমান্ত এলাকার সবচেয়ে পুরোনো ও ঐতিহ্যবাহী। শত বছর আগে মসজিদটির প্রতিষ্ঠা হলেও কয়েক দফায় মসজিদটির সংস্কার হয়। কিন্তু বর্তমানে চরম ঝুঁকিতে গিয়ে ঠেকছে এ কেন্দ্রীয় মসজিদটি ।

পক্ষান্তরে এটি ভেঙ্গে নতুন একটি মসজিদ নির্মাণ করা এলাকাবাসীর পক্ষে সম্ভবও না। এমতাবস্থায় কোন সূহৃদয় দানশীল ব্যক্তি বা অন্য কোন পন্থা ছাড়া এ মসজিদ নির্মাণ আদৌ সম্ভব নয়। তারা এ ধরণের দানশীলদের এগিয়ে আসার আহ্বান জানান।

এদিকে ব্যবসায়ীরা জানান, এ মসজিদটি তাদের জন্যে আশির্বাদ। বাজারের ব্যবসায়ীরা পাঁচ ওয়াক্ত নামাজ এখানে জামাতে আদায় করেন। কিন্তুু মসজিদটিতে নানা স্থানে ফাটল ধরেছে তাই চরম ঝুঁকিতে মসজিদটি। অপর দিকে ওজু করার পানির ব্যবস্থা নেই। দূরে গিয়ে পুকুরের ময়লা পানি দিয়ে অজু করতে হয় মুসল্লিদের। টয়লেটের সুবিধাও নেই এ মুসল্লিদে। গ্রীষ্মকালে মরুভূমির রূপ ধারণ করেছে।

মসজিদ কমিটির সভাপতি ও ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি মোহাম্মদ ইউনুছ জানান, এ মসজিদে নামাজ পড়ে স্থানীয় ১০ গ্রামের মুসল্লি। প্রতি ওয়াক্তে এখানে নামাজ পড়ে শতশত মানুষ । কিন্তু দূর্ভাগ্য যে, এখন মসজিদটি চরম ঝুঁকিতে রয়েছে। ওজুর পানি নেই, অজুখানা নেই, টয়লেটের ব্যবস্থা নেই। বলতে গেলে অনেক কিছু নেই। তবে দরিদ্র এলাকার এ মসজিদের কমিটি, ইমাম মুয়াজ্জিনের বেতনসহ নিয়মিত খরচ গুলো বহন করে আসছে কোনো মতে।

তিনি আরো বলেন, মসজিদের এ করুণ অবস্থার খবর পেয়ে ছুটে আসেন নাইক্ষ্যংছড়ি উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব অধ্যাপক মোহাম্মদ শফিউল্লাহ। তিনি মসজিদের ক্ষতিগ্রস্ত অংশটুকু ঘুরে ঘুরে দেখেন। আর মুসল্লিদেরকে ধৈর্য ধরার অনুরোধ জানান।

এ সময় তিনি মুসল্লিদের উদ্দেশ্য বলেন, মসজিদ আল্লাহর। আল্লাহ তা আলা এটি রক্ষা করবেন। তবে বান্দার কাজ হলো চেষ্টা করার। এ চেষ্টা  তিনিও শামিল হবেন বলে ঘোষণা দেন । পরিদর্শনকালে তার সাথে ছিলেন নাইক্ষ্যংছড়ি সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল আবসার ইম সহ উপজেলা ও ওয়ার্ড আওয়ামীল নেতৃবৃন্দ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন