নাইক্ষ্যংছড়িতে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে সংঘর্ষ, আহত ১২

fec-image

বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে  দু’গ্রামবাসীর মধ্যে তিন’দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে আহত হয়েছেন ১২ জন। আহতদের মধ্যে নাইক্ষ্যংছড়ি হাসপাতালে ৭ জন। আর কক্সবাজার হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে ৩ জন। অন্যান্য স্থানে ২ জন।

আহতরা হলো, পাইনছড়ির আবুল হোসেনের ছেলে জিয়াউর রহমান (২৩),শামশুল আলম পিতা-ছৈয়দ আলম, মুজিবুর রহমান পিতা-নুরুল আমিন,সাইফুল ইসলাম পিতা-পিতা ছাবের আগমদ, হাবিবুল্লাহ পিতা-গোরা মিয়া, নয়ন (২৬) আবদুল করিম,সর্বসাং -পাইনছড়ি,দোছড়ি।

অপর পক্ষে ধর্মছাড়া গ্রামের যারা আহতরা হলেন, হাবিবুল্লাহ (৬০) পিতা-গোরা মিয়া, ছালামত উল্লাহ (২০),পিতা: মৃত আবুল হোসেন, রবিউল আলম (৩৮) পিতা-হাবিবুল্লাহ, সাইফুল ইসলাম (২৮), রহিমুল্লাহ (২১) ও নুরুজ্জামান(৪০)।

স্থানীয়রা বলেন, ২টি ছাগল চুরি হওয়া ঘটনাকে কেন্দ্র করে ১৩,১৪ ও ১৫ এপ্রিল তিন দফা ঝগড়া বাঁধে। গত ১৩ ও ১৪ এপিল সামান্য সংঘর্ষ হলেও ১৫ এপ্রিল রাত গতকাল ৯টার মারামারির ঘটনা ছিলো দাঙ্গা পর্যায়ের। একদিকে পানছড়ি গ্রাম অপর দিকে ধর্মছড়া গ্রাম। এ দু’গ্রামের শতাধিক লোক দু’পক্ষে অংশ নেন।

স্থানীয়রা জানান, ঘটনাস্থল ছিলো দুর্গম ও মোবাইল নেটওয়ার্কিং এর বাইরে। এ কারণ তৎক্ষনাৎ ঘটনার কথা পুলিশকে জানানো সম্ভব হয়নি। ঠিক সে অবস্থায় দু’গ্রামের লোকদের মধ্যে দাঙ্গা যখন বেধেঁই যায় তখন কোন নিরপেক্ষ মানুষ আর সেখানে গিয়ে তা বন্ধ করতে সাহস করে নি। যেন যুদ্ধের মাঠ। ঠিক সে মূহুর্তে সীমান্ত রক্ষী ১১ বিজিবি’র পাইনছড়ি বিওপি’র জোয়ানরা জীবনবাজি রেখে রাতের অন্ধকারে এ দাঙ্গা থামাতে সক্ষম হয়। স্থানীয়রা আরও বলেন, বিজিবি এগিয়ে না আসলে অনেক লোক হতাহত হওয়া আশংকা ছিলো।

১১ বিজিবি অধিনায়ক লেঃ কর্নেল মো. নাহিদ হোসেন বলেন, ঘটনা অনেক ভয়ংকর ছিলো। তিনি থবর পেয়ে তৎক্ষনাৎ পানছড়ি বিওপির বিজিবিকে সেথানে পাঠান। তারা সেখানে গিয়ে সর্বশক্তি প্রয়োগ করে পরিবেশ নিয়ন্ত্রনে আনে।

তিনি আরও বলেন, পুলিশ এব্য স্থানীয় চেয়ারম্যানকে তিনি পাঠান সেখানে। এদিকে থানার অফিসার ইনচার্জ টানটু সাহা বলেন, ঘটনা সত্য। তিনি খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে গভীর রাতেই। আহতদের চিকিৎসার জন্যে পাঠিয়ে দেন তিনি। এ ছাড়া শনিবার (১৬ এপ্রিল) বিকেলেও তিনি ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন