parbattanews

নাইক্ষ্যংছড়িতে ফলদ ও বৃক্ষ মেলা উদ্বোধন

2.8

নাইক্ষ্যংছড়ি প্রতিনিধি:

নাইক্ষ্যংছড়িতে ফলদ ও বৃক্ষ মেলা উদ্বোধন শুরু হয়েছে। সোমবার সকাল সাড়ে ১০টায় উম্মুক্ত মঞ্চ এলাকা থেকে এ উপলক্ষ্যে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে এক বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে উপজেলা সদরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

র‌্যালি শেষে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজিত তিন দিনব্যাপী বৃক্ষমেলার ফিতা কেটে শুভ উদ্বোধন করেন নাইক্ষ্যংছড়ি উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান (প্যানেল) মো. কামাল উদ্দীন। পরে প্রধান অতিথি কৃষি মেলার বিভিন্ন স্টল পরির্দশন করেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু শাফায়াৎ মুহম্মদ শাহে দুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা জাহিদুর রহমান।

বৃক্ষ মেরায় বক্তারা বলেন, প্রকৃতি নিস্বার্থভাবে আমাদের দিয়ে যাচ্ছে আর বিপরীতে আমরা কি দিতে পারছি? প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলায় আমাদের চারপাশে গাছ লাগিয়ে সবুজে সবুজে গড়ে তোলতে হবে। তাহলেই পাহাড় ধ্বংস, বন্যাসহ প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলা করা সম্ভব। পার্বত্য এলাকায় যে পরিমান গাছ কাটা হয়, সে পরিমানে গাছ রোপণ করা হয় না। পাহাড়ের পাদদেশ থেকে বন দস্যুরা গাছ কেটে দেশের অপরনীয় ক্ষতি করছে। বৃষ্টি হলেই পাহাড় ধ্বস বৃদ্ধি পায়। পাহাড় ধ্বসে মারা যাচ্ছে পশু পাখি ও মানুষ জন। প্রতিটি মানুষকে দেশীয় ফলদ, বনজ ও ঔষধি বৃক্ষ রোপণ করে দেশের অর্থনৈতি এবং জলবায়ু পরিবর্তণে ভূমিকা রাখতে আহ্বান জানান ।

সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, নাইক্ষ্যংছড়ি জঙ্গি ও সন্ত্রাস প্রতিরোধ কমিটির সভাপতি অধ্যাপক মো. শফি উল্লাহ, সাধারণ সম্পাদক মো. জসিম উদ্দীন, উপজেলা আওয়ামী লীগের সদস্য সচিব মো. ইমরান মেম্বার, নাইক্ষ্যংছড়ি প্রেস ক্লাব সভাপতি শামীম ইকবাল চৌধুরী, সাধারণ সম্পাদক মো. আবুল বাশার নয়ন প্রমূখ।

Exit mobile version