নাইক্ষ্যংছড়িতে বন্য হাতি গুড়িয়ে দিয়েছে ইউপি কার্যালয়

unnamed 2 ffff

নাইক্ষ্যংছড়ি প্রতিনিধি:
বন্য হাতির হামলায় অতিষ্ট হয়ে উঠেছে নাইক্ষ্যংছড়ি উপজেলার সোনাইছড়ি ইউনিয়নের জনসাধারণ। বার বার খাদ্যের সন্ধানে বন্য হাতির পাল লোকালয়ে নেমে জান-মালের ব্যাপক ক্ষতি চালিয়ে আসছে।

বৃহস্পতিবার দিবাগত রাতে বন্য হাতি সোনাছড়ি ইউনিয়নের জনবহুল হেডম্যানপাড়াস্থ ইউপি কার্যালয়ে হানা দিয়ে ব্যাপক ক্ষতি করেছে। এছাড়াও অপর একটি হাতি হামলা চালিয়ে চারটি বসতঘর গুড়িয়ে দিয়েছে। তবে উভয় ঘটনায় কোন ধরনের হতাহতের খবর পাওয়া যায়নি।

৫নং সোনাইছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বাহান মার্মা জানান, বৃহস্পতিবার গভীর রাতে একটি বন্য হাতি সোনাইছড়ি জুনিয়র হাইস্কুল সংলগ্ন অস্থায়ী ইউপি কার্যালয়ে হানা দিয়ে গ্রাম আদালতের এজলাস, চেয়ার, টেবিলসহ কক্ষের বিভিন্ন মূল্যবান জিনিসপত্র ভেঙ্গে ফেলে। এতে পরিষদের প্রায় লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে। এসময় রুমে রক্ষিত কিছু ভিজিডি কার্ডের চাল সাবাড় করে বন্য হাতি। পার্শ্ববর্তী লোকজন বন্যহাতির হামলার শব্দ শুনতে পেয়ে সোনাইছড়ি পুলিশ ও এলাকাবাসী এগিয়ে এলে বন্য হাতিটি গভীর অরণ্যে চলে যায়।

একই সময় অপর একটি বন্য হাতির হামলায় ঠাকুরপাড়ায় চিংসাথোয়াই মার্মা, হেডম্যানপাড়ার মনির আহামদসহ ৪জনের বসতবাড়ি গুড়িয়ে দিয়েছে। এতে প্রায় লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে বলে জানা যায়।

এর আগে গত ২৫ আগস্ট ৪নং ওয়ার্ডের নতুন পাড়ায় হামলা চালায় বন্য হাতির পাল। ঐসময় স্থানীয় জালাল আহামদ ও মরিয়ম খাতুনের বসতঘর সম্পূর্ণ গুড়িয়ে দেয়।

সচেতন মহল জানান, বনাঞ্চাল ধ্বংস হয়ে যাওয়ায় ও নির্দিষ্ট অভায়রণ্য না থাকার কারনে বন্য হাতি লোকালয়ে প্রায় সময় হামলা চালাচ্ছে। হাতির বিচরণ ক্ষেত্র ছেড়ে দিলে লোকালয়ে হাতির আক্রমন কমে যাবে বলে অনেকে মনে করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment
আরও পড়ুন