নাইক্ষ্যংছড়িতে বিজিবির অভিযানে বেতভর্তি ট্রাকসহ কোটি টাকার অবৈধ মালামাল আটক

14256240_10209420769291458_1779875295_n copy

নাইক্ষ্যংছড়ি প্রতিনিধি:

নাইক্ষ্যংছড়ি সীমান্ত থেকে অবৈধ ভাবে পাচারের সময় ট্রাক ভর্তি বেত ও মূল্যবান মেন্দার গাছের ছাল, তুলাসহ বিভিন্ন মালামাল উদ্ধার করেছে ৩১ বিজিবি। রবিবার ও সোমবার নাইক্ষ্যংছড়ি উপজেলা সদর ও পার্শ্ববর্তী তিতারপাড়ায় পৃথক দুটি অভিযানে এসব অবৈধ মালামাল জব্দ করা হয়। এসময় অবৈধ মালামাল বহনের দায়ে ট্রাকসহ হেলপার মো: ইসমাইল (২৩) কে আটক করা হয়েছে। সে রাজবাড়ি দৈন্তা এলাকার আবু হোসেনের ছেলে।

রবিবার রাত আনুমানিক সাড়ে ৮ টায় নিজস্ব গোয়েন্দা সংবাদের ভিত্তিতে ৩১ বর্ডার গার্ড ব্যাটালিয়নের একটি বিশেষ টহল দল নায়েব সুবেদার শ্রী অমিত কুমার নন্দী এর নেতৃত্বে ব্যাটালিয়ন সদর হতে ১ কিমি: দক্ষিণ পশ্চিম দিকে অভিযান চালায়। স্থানীয় নাইক্ষ্যংছড়ি পুরাতন বাস স্টান্ড এলাকা হতে  অভিযানের সময় বিজিবি টহলদলের উপস্থিতি টের পেয়ে ট্রাক ফেলে দৌড়ে পালানোর চেষ্টা করে পাচারকারীরা।  এসম ট্রাক ও ট্রাকের হেলপার সহ উক্ত মালামাল আটক করতে সক্ষম হয় বিজিবি।

তল্লাশী করে দেখা যায়, পাচারকারীরা ট্রাকের উপরাংশে বেত দিয়ে কৌশলে ঢেকে রাখলেও বেতের নিচ থেকে মোটা বেত ১৬৫০ টি, চিকন বেত ৮,৫৫০ টি, মেন্দা গাছের ছাল ৩৫০ কেজি, মোবাইল ফোন ০১ টি, নগদ ২৫,০০০ টাকা এবং ট্রাক ০১টি (ঢাকা মেট্রো ট ১৮-২৮৪২) আটক করতে সক্ষম হয় যার আনুমানিক মূল্য প্রায় ৫৬ লক্ষ ৮২ হাজার টাকা। পরে বিজিবি কর্তৃক ট্রাকসহ ধৃত আসামী ও মালামাল নাইক্ষ্যংছড়ি রেঞ্জ অফিসে জমা করা হয়েছে বলে বিজিবি সূত্রে জানা গেছে।

জানা যায়, নাইক্ষ্যংছড়ি বন বিভাগের এক শ্রেণীর দূর্নীতি পরায়ন কর্মকর্তা-কর্মীচারীদের যোগসাজোসে জৈনিক জামাল উদ্দিন সও: নামে ব্যাক্তি দীর্ঘদিন যাবৎ মিয়ানমারের ওপার থেকে কৌশলে বেত, আগর গাছ, মেন্দার গাছের ছাল, বন্য পশু, তুলাসহ বিভিন্ন অবৈধ মালামাল এনে পাচার করে আসছিল।

সরেজমিন তদন্তে জানা যায়, বন বিভাগের বৈধ অনুমতির কাগজ ‘টিপি’ নিয়ে বিভিন্ন বনজ সম্পদ পরিবহণের নিয়ম থাকলেও পাচারকারী চক্রটি তা মানছেনা। যার কারণে অবশেষে বিজিবি অভিযান চালিয়ে এসব মালামাল উদ্ধার করে।

অভিযানের সত্যতা নিশ্চিত করে নাইক্ষ্যংছড়ি ৩১ বিজিবি জোনের অধিনায়ক লে. কর্ণেল আনোয়ারুল আযীম বলেন, অভিযান অব্যাহত আছে। সীমান্ত এলাকায় চোরাচালানসহ, অবৈধ মালামাল আটকে বিজিবি সর্বদা সজাগ রয়েছে বলে জানান তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন